বিনোদন বিভাগে ফিরে যান

সাহিত্য থেকে সিনেমা – মুক্তির অপেক্ষায় যে ছবিগুলি

April 15, 2020 | 2 min read

সিনেমা ও বইয়ের মধ্যে এক নিবিড় যোগ আছে। অনেক উপন্যাস অবলম্বনে সিনেমা তৈরি যেমন হয়েছে, আবার বেশ কিছু ছবির চিত্রনাট্য বই আকারে যথেষ্ট সমাদৃত হয়েছে। বাংলার বিভূতিভূষণ হোক কিংবা ইংরেজিতে জে কে রাউলিং – অনেকের লেখাই সিনেমায় রূপান্তরিত হয়ে সাফল্য লাভ করেছে। ২০২০ সালও এই পরম্পরার ব্যতিক্রম হবে না। 

তাই, আমাদের তরফ থেকে রইল এমন কয়েকটি সিনেমার তালিকা এবছর মুক্তি পাবে। প্রত্যেকটি ছবিই কোনও বই অবলম্বনে তৈরি হচ্ছে।

১. দি ফল্ট ইন আওয়ার স্টারস

সম্ভাব্য মুক্তিঃ ৮ই মে

খুব সম্ভবত সিনেমার নাম ‘দিল বেচারা’। এই সিনেমা টিন এজ প্রেমের ওপর লেখা জন গ্রিনের উপন্যাসের ওপর আধারিত। এই একই গল্প থেকে অবশ্য এর আগে ইংরাজি সিনেমা হয়েছে আমেরিকায়। এবার বলিউডের পালা। সুশান্ত সিং রাজপুত এবং সঞ্জনা সিং অভিনীত এই সিনেমায় পরিচালক হিসেবে আত্মপ্রকাশ করবেন মুকেশ ছাব্রা।  

২. ব্রিউস্টার্স মিলিয়ন্স 

মুক্তিঃ ঘোষণা হয়নি

এটি একটি কৌতুক উপন্যাস যা কোটি কোটি মানুষকে আনন্দ দিয়েছে। যেখানে এক যুবককে তার দাদুর সম্পত্তি পেতে প্রথম বছরে এক মিলিয়ন ডলার খরচ করতে হবে। এই সিনেমার প্রযোজক রবি ভাগচান্দকা। তিনি এর আগে ‘সচীনঃ এ বিলিয়ন ড্রিমস’ তথ্যচিত্রটি তৈরি করেন। 

১৯৮৮ সালে মালামাল বলে একটি হিন্দী সিনেমা হয় একই গল্পে। অভিনয় করেছিলেন নাসিরুদ্দিন শাহ ও সতিশ শাহ। এখনও অভিনেতা চূড়ান্ত হয়নি। এই ছবির স্ক্রিপ্ট লিখেছেন বলবিন্দর সিং জানুজা।

৩. দি গার্ল অন দ্যা ট্রেন

সম্ভাব্য মুক্তিঃ ৮ই মে

এটি একটি রহস্য রোমাঞ্চ উপন্যাস যা সারা বিশ্বে সমাদৃত। এটি এর আগে হলিউডে হয়ে সফল হয়েছে। এই সিনেমায় আছেন পরিণীতি চোপড়া এবং পরিচালনা করেছেন ঋভু দাশগুপ্ত।

৪. দি এক্সাইলঃ দি ফ্লাইট অফ ওসামা বিন লাদেন

মুক্তিঃ ঘোষণা হয়নি

ওসামা বিন লাদেন সাম্প্রতিক সময়ের সব থেকে বড় এক সন্ত্রাসবাদীর নাম। আদ্রিয়ান লেভি ও ক্যাথি স্কট ক্লার্ক এই বইটি লিখেছেন। এবার বিশাল ভরদ্বাজ এই সিনেমাটি হিন্দীতে করতে চলেছেন এবং সাফল্য নিয়ে আশাবাদী। 

৫. ইন্দিরাঃ ইন্ডিয়াস মোস্ট পাওয়ারফুল প্রাইম মিনিস্টার

মুক্তিঃ ঘোষণা হয়নি

বিদ্যা বালান মাঝে মাঝেই বলতেন তিনি ইন্দিরা গান্ধীর ভুমিকায় অভিনয় করতে চান। এবার সেটাই বাস্তব হচ্ছে। সাগরিকা ঘোষ ইন্দিরা গান্ধীর জীবনী লিখেছেন। সেই বইয়ের ওপরেই হবে এই সিনেমা। 

TwitterFacebookWhatsAppEmailShare

#Movies, #classic literature

আরো দেখুন