প্রযুক্তি বিভাগে ফিরে যান

শৌচালয়ে ঢুকেই জেনে নিন আপনি সুস্থ কি না

April 16, 2020 | < 1 min read

স্মার্টফোন, স্মার্টওয়াচ তো এখন হাতে হাতে। আবার অনেকের বাড়িতে স্মার্টটিভিও রয়েছে। কিন্তু স্মার্ট শৌচালয় শুনেছেন? এই টয়লেটে ঢুকলেই অনলাইন ভিডিও কিংবা সিনেমা দেখা যাবে, এমনটা কিন্তু নয়।

এই শৌচালয় আপনার ভাবনার চেয়েও আধুনিক। কারণ এই বিশেষ ডিজাইনে তৈরী টয়লেটে পা রাখলেই জেনে যাবেন, আপনি সুস্থ কি না। এমনকী ক্যানসারও ধরা পড়বে এখানে।

মার্কিন মুলুকের স্ট্যান্ডফোর্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকরা এমনই অত্যাধুনিক টয়লেটটি বানিয়ে ফেলেছেন। শরীরে ক্যানসারের প্রাথমিক লক্ষণ রয়েছে কি না বলে দিতে পারে এই শৌচালয়। এছাড়া আপনার রোজকার স্বাস্থ্যের আপডেট তো পাবেনই।

আসলে আপনার স্বাস্থ্য পরীক্ষার জন্য যা যা প্রয়োজন, সেসবই ফিট করা রয়েছে এই টয়লেটে। কমোডের সঙ্গে লাগানো রয়েছে একটি ক্যামেরা, টেস্ট স্ট্রিপ। আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স প্রযুক্তি কাজে লাগিয়ে আপনার মূত্র পরীক্ষা হয়ে যাবে চোখের পলকে। টয়লেট সঞ্চিত সমস্ত ডেটা গিয়ে জড়ো হয় একটি অ্যাপে। তারপর হিসেব করে তা আপনার সামনে তুলে ধরে ফলাফল। জেনে নেওয়া যায়, আপনি সুস্থ কি না।

দৈনন্দিন জীবনে নিজের স্বাস্থ্যের খেয়াল রাখতে অনেকেই স্মার্টওয়াচ এবং ফিটনেস ট্র্যাকার ব্যবহার করে থাকেন। একইরকমভাবে ডেটা সংগ্রহ করে এই স্মার্ট টয়লেটও। 

TwitterFacebookWhatsAppEmailShare

#detect illness, #technews, #Smart toilet

আরো দেখুন