প্রযুক্তি বিভাগে ফিরে যান

বাড়িতে নজর রাখতে ডাউনলোড করুন এই অ্যাপগুলি

April 17, 2020 | < 1 min read

সন্তানকে পরিচারিকার কাছে রেখেই কাজে যান? বাড়ির আশেপাশে ছিঁচকে চোরের উৎপাত। এমন সব পরিস্থিতির সঙ্গে মোকাবিলা করতে অনেকেই বাড়িতে সিসিটিভি ক্যামেরা লাগিয়ে থাকেন। এতে কর্মস্থানে বসেই দেখে নেওয়া যায় বাড়িতে কোনও কুকর্ম হচ্ছে কি না। 

নামী-দামী কোম্পানির সিসিটিভি ক্যামেরার দামও কম তো নয়। অনেক সময়ই তা সাধারণের নাগালের বাইরে চলে যায়। অনেক সময় আবার ভিন দেশে থাকলেও সমস্যা হতে পারে। যে কোম্পানির সিসিটিভি, তার সার্ভার হয়তো সেই দেশে নেই।

প্রযুক্তির কল্যাণে এখন সব সমস্যারই সমাধান আছে। এমন কিছু অ্যাপ রয়েছে, যার সার্ভার বেশীরভাগ দেশেই আছে। গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করে সহজেই বাড়িতে নজর রাখতে পারবেন। 

চলুন জেনে নেওয়া যায় সেই অ্যাপগুলি

Manything: সিসিটিভি ক্যামেরা ব্যয়বহুল মনে হলে কিংবা কেনার সময় না পেলে পুরনো স্মার্টফোনের ক্যামেরাটিকেই কাজে লাগিয়ে ফেলুন। শুধু ফোনটির ওয়াই-ফাই অন রাখুন এবং Manything-টি ডাউনলোড করে নিন। ব্যস, এবার বাইরে বসে লাইভ স্ট্রিমে বাড়ির ছবিও দেখতে পাবেন ও শব্দও শুনতে পারবেন।

Alfred DIY CCTV Home Security Camera: অ্যান্ড্রয়েড ও আইওএস- দুই ধরনের ফোনেই সাপোর্ট করে এই অ্যাপ। এদেশে অল্পদিনের মধ্যেই বেশ জনপ্রিয় হয়ে উঠেছে অ্যাপটি। মাত্র তিন মিনিটেই অ্যাপটি সেট করে বাইরে থেকে ঘরের হালহকিকত দেখতে ও শুনতে পারবেন। অকারণ দুশ্চিন্তা দূর হবে।

ProtonVPN: কোনও ব্যান্ডউইথ সীমা ছাড়া বিনামূল্যেই এই অ্যাপটি ব্যবহার করা যায়। অ্যাপটি অত্যন্ত সুরক্ষিত এবং যাবতীয় গোপনীয়তা বজায় রাখে। এটি আপনার গতিবিধি রেকর্ড করে না। ফলে নিশ্চিন্তে এর পরিষেবা গ্রহণ করতে পারেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#cctv, #technews, #camera apps

আরো দেখুন