কলকাতা বিভাগে ফিরে যান

কর্পোরেট অনুদানে ছাড় নিয়ে চাপ পশ্চিমবঙ্গের

April 17, 2020 | < 1 min read

প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকেই পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় প্রশ্ন তুলেছিলেন, কর্পোরেট সংস্থাগুলি সামাজিক দায়বদ্ধতা বা সিএসআর তহবিল থেকে কেন রাজ্যগুলিকে করোনা-মোকাবিলায় সাহায্য করতে পারবে না! এ বার এ বিষয়ে কেন্দ্রের উপরে আরও চাপ বাড়াতে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনকে চিঠি লিখলেন রাজ্যের অর্থমন্ত্রী অমিত মিত্র। তাঁর দাবি, অর্থমন্ত্রী কর্পোরেট বিষয়ক মন্ত্রককে পরামর্শ দিন যাতে রাজ্যের মুখ্যমন্ত্রী ত্রাণ তহবিল বা করোনা-মোকাবিলায় তহবিলে সিএসআরের অনুদানে ছাড় দেওয়া হয়।

কর্পোরেট অনুদানে ছাড় নিয়ে চাপ পশ্চিমবঙ্গের সংগৃহীত চিত্র

মোদী সরকার করোনা-মোকাবিলায় পিএম-কেয়ারস নামে তহবিল তৈরি করেছে। তাতে কর্পোরেট সংস্থাগুলি সিএসআর তহবিল থেকে টাকা দিতে পারে। অমিতের নালিশ, পশ্চিমবঙ্গ সরকার মুখ্যমন্ত্রী ত্রাণ তহবিলের আওতায় করোনা মোকাবিলায় রাজ্য ত্রাণ তহবিল তৈরি করেছে। অনেক কর্পোরেট সংস্থা আগ্রহ দেখালেও তাতে সিএসআর তহবিল থেকে অনুদানের অনুমতি নেই। অন্য মুখ্যমন্ত্রীরাও এই নিয়ে অভিযোগ করেন।

অর্থ মন্ত্রকের পাল্টা জবাব, ইউপিএ সরকার ’১৪-র ফেব্রুয়ারিতে নতুন নিয়ম এনে সিএসআর তহবিল থেকে মুখ্যমন্ত্রী ত্রাণ তহবিলে অনুদান দেওয়ার রাস্তা বন্ধ করে। অমিতবাবুর যুক্তি, “রাজ্যগুলিকে সহযোগিতার জন্য ও করোনার কার্যকরী মোকাবিলার জন্য নিয়ম পাল্টাতে অধ্যাদেশ জারি হচ্ছে না কেন!”

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #Mamata Banerjee, #Narendra Modi, #corporate donations

আরো দেখুন