কলকাতা বিভাগে ফিরে যান

হাতে জনতার জন্য মাস্ক, হঠাৎ হানা রেশন দোকানে! ফের পথে মমতা

April 17, 2020 | < 1 min read

নবান্ন থেকে সাধারণ মানুষের জন্য কড়া হুঁশিয়ারি দিয়ে ফের মানুষের কাছেই তাঁদের বোঝাতে ছুটলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শুক্রবার নবান্নে সাংবাদিক বৈঠকে বাজারে ভিড় করা জনতার উদ্দেশে রীতিমতো ধমক দিয়েছেন তিনি। বলেছেন, এভাবে চললে গোষ্ঠী সংক্রমণ আটকানো যাবে না। এরপরই তিনি পৌঁছে যান ভবানীপুরের একটি রেশন দোকানে। হাতে ছিল বেশ কিছু মাস্ক।

সাধারণ মানুষের হাতে সেই মাস্কগুলি তুলে দেন তিনি। শুধু তাই নয়, কীভাবে মাস্ক ব্যবহার করতে হবে, তাও বুঝিয়ে দেন। সেইসঙ্গে রেশন দোকানেও নির্দেশ দেন, পাঁচ কিলো করে চাল দিতে যদি ব্যাগে অসুবিধা হয়, তাহলে আলাদা-আলাদা প্যাকেট তৈরি করে রাখা হোক।

ভবানীপুরের একটি রেশন দোকানে মুখ্যমন্ত্রী সংগৃহীত চিত্র

মুখ্যমন্ত্রী অবশ্য এর আগে নবান্নেই প্রস্তাব দেন, স্বনির্ভর গোষ্ঠী ও একশো দিনের কর্মসংস্থান প্রকল্পে কর্মীদের দিয়ে রেশনের পাঁচ কিলো প্যাকেট তৈরি করে সরাসরি রেশন দোকানে বিলি করা যেতে পারে। সেইসঙ্গে দলের নেতাকর্মীদের উদ্দেশেই হুঁশিয়ারি দিয়ে বলেন, ‘পার্টির নামে রেশনের মাল লুঠ করা হচ্ছে। যে দলের লোকই এই কাজ করুক, বরদাস্ত করবেন না। এ বিষয়ে কড়া হোন জেলা পুলিশ ও প্রশাসন।’

এর আগেও অবশ্য বারবার পথে নেমে সাধারণ মানুষকে সচেতন করেছেন তিনি। সোশ্যাল ডিস্ট্যান্সিং কীভাবে বজায় রাখতে হবে, তা রাস্তায় এঁকে দেখিয়ে দেন।

তবে, রেশন নিয়ে বিরোধীদের অভিযোগ যে তিনি মোটেই হালকাভাবে নেননি, তা বুঝিয়ে দিয়েছেন বৃহস্পতিবারই। যার জেরে খাদ্যসচিব মনোজ আগরওয়ালকে গতকালই অপসারিত করা হয়। তাঁকে কমপালসারি ওয়েটিংয়ে পাঠানো হয়েছে। তাঁর জায়গায় খাদ্য ও গণবণ্টন দফতরের নতুন সচিব হচ্ছেন পারভেজ আহমেদ সিদ্দিকি। এতদিন তিনি খাদ্য প্রক্রিয়াকরণ শিল্প এবং উদ্যানপালন দফতরের সচিবের দায়িত্ব পালন করছিলেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Mamata Banerjee, #mask, #social distance

আরো দেখুন