স্বাস্থ্য বিভাগে ফিরে যান

করোনায় ধূমপায়ী, পুরষরাই সবচেয়ে বেশি আক্রান্ত

April 17, 2020 | < 1 min read

ধুমপায়ীদের কোভিড-১৯ এ আক্রান্ত হওয়ার আশঙ্কা সব থেকে বেশি। করোনা যেহেতু সরাসরি শ্বাসযন্ত্রকে আক্রমন করে তাই ধূমপায়ীদের অন্যদের তুলনায় আক্রান্ত হওয়ার আশঙ্কা কয়েক গুন বেশি। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বার বার সবাইকে ধূমপান ছাড়ার অনুরোধ করেছে। দুর্বল ফুসফুসে খুব সহজেই বাসা বাঁধে করোনা। চিন, স্পেন, আমেরিকা, ইটালির পরিসংখ্যান অন্তত তাই বলছে। 

মানুষের ফুসফুসে  চুলের মতো সরু সিলিয়া থাকে। এগুলো ধুলোবালি, জীবাণু থেকে ফুসফুসকে রক্ষা করে। কিন্তু ক্রমাগত ধূমপানে সিলিয়াগুলো নষ্ট হয়ে যায়। ফলে খুব সহজেই রোগ বাসা বাঁধতে পারে ফসফুসে। তাই অনায়াসে যক্ষা, নিউমোনিয়া, ইনফ্লুয়েঞ্জার মতো রোগে আক্রান্ত হন ধূমপায়ীরা।   তাই করোনাও খুব সহজেই আক্রমন করতে পারে ধূমপায়ীদের ফুসফুস।

তামাকজাত দ্রব্য বর্জনই এর একমাত্র সমাধান। কিংতু চেইন স্মোকাররা একবারে ছাড়তে পারবেন না। তাদেরও উপায় বাতলে দিয়েছেন বিশেষজ্ঞরা। ধীরে ধীরে কমিয়ে আনতে হবে ধূমপান। এখন লকডাউন, দোকান বন্ধ। সিগারেটের যোগানও তাই কম। এই সুযোগেই কমিয়ে আনুন ধূমপানের অভ্যেস। প্রয়োজন পড়লে মুখে লবঙ্গ বা এলাচ রাখুন।

পাশাপাশি, মৃত্যুর পরিসংখ্যানে দেখা যাচ্ছে মহিলাদের থেকে বেশি মৃত্যু হয়েছে পুরুষদেরই। ইটালিতে দেখা গেছে মৃতদের মধ্যে ৭০ শতাংশই পুরুষ। আর আক্রান্তদের মধ্যে ৬০ শতাংশ। চিনেও দেখা গেছে মৃতদের মধ্যে ৬৪ শতাংশই পুরুষ। ভারতেও একই চিত্র। এই দেশে যতজন মারা গিয়েছে তাদের মধ্যে মাত্র দুজন মহিলা।

TwitterFacebookWhatsAppEmailShare

#Health, #Smoking, #covid-19

আরো দেখুন