বিবিধ বিভাগে ফিরে যান

চট্টগ্রামে যুববিদ্রোহঃ মাষ্টারদা ও তার বিপ্লবী দলের গল্প

April 18, 2020 | 2 min read

চট্টগ্রামের কাছাকাছি ধুম রেলস্টেশনে হঠাৎ করে লাইনচ্যুত হয়ে যায় একটি মালবাহী ট্রেন। কারা যেন রেল লাইনের ফিসপ্লেট খুলে রেখেছিল। ফলে চট্টগ্রাম অঞ্চলের সাথে পুরো দেশের  সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে।

সেই একই রাতে অন্য একটি দল হামলা চালায় চট্টগ্রামের টেলিফোন ও টেলিগ্রাফ অফিসে। সব যন্ত্রপাতি গুড়িয়ে দিয়ে তারা আগুন ধরিয়ে দেয় ভবনটিতে। ফলে এবার সম্পূর্ণরূপে বিকল হলো যোগাযোগ ব্যবস্থা। এ দিনটি ছিল ১৮ এপ্রিল, ১৯৩০।  চট্টগ্রামে সেদিন রচিত হয়েছিল এক অসীম সাহসিকতার উপাখ্যান; যার শুরুটা হয়েছিল এভাবেই।

সর্বাধিনায়ক মাস্টারদা সূর্যসেনের নেতৃত্বে মাত্র ৬৫ জন তরুণ, যুবকের একটি দল। পরাক্রমশালী ব্রিটিশ শক্তির হাত থেকে চট্টগ্রামকে স্বাধীন করার অসম্ভব এক স্বপ্ন বুকে লড়াইয়ে নেমেছিল সেদিন।

হ্যাঁ, পুরো ভারতবর্ষের তুলনায় চট্টগ্রাম নিতান্তই ক্ষুদ্র একটি অংশ। কিন্তু এ বিপ্লব নাড়িয়ে দিয়েছিল গোটা ব্রিটিশ রাজকেই। ভারতীয় সকল বিপ্লবীদের বিশ্বাসের পালে হাওয়া লাগিয়ে সেদিন চট্টগ্রামে উড়েছিল ভারতীয় পতাকা।

এই ঘটনা অবলম্বনে তৈরি হয়েছে বেশ কিছু ছবি। দেখে নিন:

১৯৮০ সালে চট্টগ্রাম অস্ত্রাগার লুন্ঠন নামে বাংলা চলচ্চিত্র নির্মিত হয়। এটি পরিচালনা করেন নির্মল চৌধুরী। অভিনয় করেছিলেন দীপ্তি রায়, বনাণী চৌধুরী, ভবেন মজুমদার ও স্মৃতি রেখা।

চট্টগ্রাম অস্ত্রাগার লুন্ঠন নিয়ে ২০১০ সালে হিন্দি চলচ্চিত্র খেলে হাম জি জান সে নির্মাণ করেন পরিচালক আশুতোষ গোয়ারিকার। মুখ্য ভূমিকায় অভিনয় করছেন অভিষেক বচ্চন ও দীপিকা পাড়ুকোন। মানিনী চ্যাটার্জী রচিত ডু অ্যান্ড ডাই উপন্যাস অবলম্বনে ছবিটির চিত্রনাট্য লিখেছেন পরিচালক।

এছাড়া, চিটাগং (চলচ্চিত্র) নামে আরেকটি হিন্দি চলচ্চিত্র তৈরি করেন বেদব্রত পাইন ২০১০ সালে এবং মুক্তি পায় ২০১২ সালে। এতে প্রধান চরিত্রে অভিনয় করেছেন মনোজ বাজপেয়ী। এই ছবিটির মাধ্যমে বেদব্রত পাইন সেরা নবাগত পরিচালক হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার (ভারত) ২০১৩-তে ‘ইন্দিরা গান্ধী পুরস্কার’ পেয়েছেন।

সেদিন চট্টগ্রামের এ বিপ্লব হয়তো সম্পূর্ণ সফল হয়নি। কিন্তু এটি গোটা ব্রিটিশ রাজের ভিত্তিতে এক অবিশ্বাস্য রকমের নাড়া দিয়েছিল। সাহস যুগিয়েছিল আরো অগণিত বিপ্লবীকে, তাদের বিশ্বাস যুগিয়েছিল। চট্টগ্রাম পারলে আমরা কেন নয়! মাস্টারদা সূর্যসেন ও তার দল পেরেছেন, পারবো আমরাও। আর এ জন্যে সকল স্বাধীনতাকামী মানুষের হৃদয়ে আজো তাঁরা বেঁচে আছেন। বেঁচে আছেন সাহসিকতার প্রতীক হয়ে, বেঁচে আছেন বিপ্লবের প্রতীক হয়ে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Surya Sen, #Chittagong, #Arms loot

আরো দেখুন