স্বাস্থ্য বিভাগে ফিরে যান

সাবান না স্যানিটাইজার? করোনা দমনে কে বেশি সক্ষম?

April 18, 2020 | < 1 min read

স্যানিটাইজার না সাবান করোনা আটকাতে কোনটা বেশি কার্যকরী তা নিয়ে বিতর্কের শেষ নেই। চাহিদার নিরিখে স্যানিটাইজার এগিয়ে। বাজারে তাই স্যানিটাইজারের আকাল।
কিন্তু বিশেষজ্ঞদের মতে করোনা ভাইরাসকে মারতে সাবান অনেকটাই বেশি সক্ষম। নোভেল করোনা ভাইরাস মূলত তিনটি উপাদান দিয়ে তৈরী। বেশি অংশ জুড়েই গ্লাইকোপ্রোটিনের কাঁটা, যার সাহায্যে ভাইরাস জীবন্ত কোষে আটকে যায়। কিছুটা অংশ জুড়ে রাইবো নিউক্লিক অ্যাসিড বা আরএনএ। যার সাহায্যে ভাইরাস কোষে প্রতিলিপি গঠন করে বংশবিস্তার করে। আর বাকিটা লিপিড স্তর, যা ভাইরাসের বাকি অংশকে ধরে রাখে।

এই লিপিড স্তরকে নষ্ট করতে পারলে ভাইরাসকে মারা সম্ভব। সাবানে অনুর মূলত দুটো অংশ। একটা হাইড্রোফিলিক, যা জলে আকর্ষিত হয়। আর অপরটি হাইড্রোফবিক, যা জল থেকে দূরে পালায়। এই হাইড্রোফোবিক অংশে আবার  আকর্ষিত হয় ভাইরাসের লিপিড স্তর। আর হাইড্রোফিলিক জলের দিকে আকর্ষিত হয়। এই টানাপোড়েনে লিপিডস্তর নষ্ট হয়ে ভাইরাস মারা যায়।
স্যানিটাইজারে আছে অ্যালকোহল যা লিপিড স্তর ভাঙতে সক্ষম। কিন্তু সাবানের মতো লিপিড স্তরের সাথে দ্রুত বন্ধন অ্যালকোহলের ঘটে না। তাই সাবান বেশি কার্যকরী।
যারা আপদকালীন দায়িত্বে বাড়ির বাইরে আছেন তাদের বার বার সাবান দিয়ে হাত ধোওয়া সম্ভব না। তাদের জন্যে স্যানিটাইজার বেশি সুবিধাজনক। কিন্তু যারা বাড়িতে আছে তাদের পক্ষে সাবান দিয়ে হাত ধোওয়াই বেশি জরুরী।

TwitterFacebookWhatsAppEmailShare

#Health, #hand sanitizer, #covid19, #Soap

আরো দেখুন