বিবিধ বিভাগে ফিরে যান

কোভিড-যুদ্ধে সংহতির বার্তা দিতে সুইস শৃঙ্গে উড়ল তেরঙা

April 19, 2020 | < 1 min read

কোভিডের বিরুদ্ধে লড়াইয়ে বিশ্ব সংহতির বার্তা দিল সুইজারল্যান্ড। সুইস-শৃঙ্গে উড়ল ভারতের তেরঙা পতাকা। শুধু ভারতই নয়, আমেরিকা সহ একাধিক দেশের জাতীয় পতাকাও ঠাঁই পেয়েছে ম্যাটারহর্ন পর্বতের চূড়ায়। সঙ্গে আলোর কারসাজিতে আরও মোহময়ী করে তোলা হয় আল্পস পর্বতমালার এই অন্যতম শৃঙ্গকে। প্রতিটি দেশকে সাহস জুগিয়ে ম্যাটারহর্ন যেন ডাক দিচ্ছে কোভিড-মুক্ত পৃথিবী গড়ার। 

সুইজারল্যান্ড সরকারের এমন সাধু উদ্যোগের শরিক হতে এক মুহূর্ত সময় নষ্ট করেনি কোনও দেশই। ট্যুইটারে তেরঙা পতাকায় মোড়া ম্যাটারহর্ন শৃঙ্গের মনোরম দৃশ্য শেয়ার করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও। সেখানে তিনি লিখলেন, ‘বিশ্বমানবতার অনন্য নজির এমন উদ্যোগ। মহামারীর বিরুদ্ধে লড়াইয়ে বিশ্বের জয় সুনিশ্চিত।’

কোভিড-যুদ্ধে সংহতির বার্তা দিতে সুইস শৃঙ্গে উড়ল তেরঙা সংগৃহীত চিত্র

ইতালি ও সুইজারল্যান্ডের সীমান্ত জুড়ে আল্পস পর্বতমালা। তার অন্যতম শৃঙ্গ ম্যাটারহর্নের উচ্চতা ৪, ৪৭৮ মিটার। এক হাজার মিটার দৈর্ঘ্য ভারতের জাতীয় পতাকায় মোড়া হয়েছে শৃঙ্গ। তাতে হরেক আলোক রশ্মির সম্পাত ঘটিয়ে এক অপূর্ব দৃশ্যের রূপ দিয়েছিলেন সুইজারল্যান্ডের প্রখ্যাত শিল্পী জেরি হফসটেটার। 

বিশ্ববাসীকে সেই দৃশ্য দেখাতে বিশেষ উদ্যোগও নিয়েছিলেন তিনি। নিজেদের ফেসবুক পেজে সেই ছবি শেয়ার করেছে সুইজারল্যান্ডের পর্যটন সংস্থা জারম্যাট ম্যাটারহর্ন। একই সঙ্গে কোভিডের মোকাবিলায় ভারতের পাশে দাঁড়ানোরও বার্তা দিয়েছে তারা। বলেছে, “বিশ্বে জনপ্রিয় দেশ হিসেবে শীর্ষে থাকা ভারত এখন মারণ কোভিডের সঙ্গে লড়াই করছে। আমরাও সেই লড়াইয়ে শামিল।”

TwitterFacebookWhatsAppEmailShare

#CoronaOutbreak, #covid-19, #swiss matterhorn

আরো দেখুন