প্রযুক্তি বিভাগে ফিরে যান

কতটা সুরক্ষিত আপনার পাসওয়ার্ড?

April 20, 2020 | < 1 min read

আমাদের ভার্চুয়াল জীবনের অন্যতম একটা অংশ হচ্ছে পাসওয়ার্ড। এই পাসওয়ার্ড একবার জানাজানি হয়ে গেলে মহা দুর্ভোগ হতে পারে। পাসওয়ার্ড হ্যাক হওয়া মানেই অনেক তথ্য চুরি হয়ে যাওয়া। যা অনেক বড় ক্ষতি করতে পারে আপনার অথবা আপনার প্রতিষ্ঠানের। 

একটি সাধারণ পাসওয়ার্ড হয় ৩-১৮ সংখ্যার। তিন সংখ্যার পাসওয়ার্ড ভেঙে ফেলা যায় যে কোনও সময়। এমনকি, আপনি যদি ভাবেন ১০ অঙ্কের পাসওয়ার্ড দিয়ে নিশ্চিন্ত হতে পারবেন, তাহলে জেনে রাখুন আপনার এই নিরাপত্তা বেষ্টনি ভাঙতে সময় লাগে মাত্র ৪০ সেকেন্ড।

যতদিন আছে তত সহজ হচ্ছে পাসওয়ার্ড ভাঙা।  সংগৃহীত চিত্র

বেঙ্গালুরুর ‘ইন্ডিয়ান স্কুল অফ অ্যান্টি হ্যাকিং’-এর ম্যানেজিং ডিরেক্টর, ‘ন্যাসকম’-এর সদস্য, সাইবার বিশেষজ্ঞ সন্দীপ সেনগুপ্ত বলছেন, শুধুই সংখ্যা দিয়ে বানানো পাসওয়ার্ডের চেয়ে ছোট ও বড় বর্ণ মিশিয়ে পাসওয়ার্ড বানানো হলে, তাদের নিরাপত্তা কিছুটা বেশি হয়। তবে সে ক্ষেত্রেও পাসওয়ার্ড ৩ থেকে ৫ ক্যারেক্টারের মধ্যে হলে সঙ্গে সঙ্গেই তা ভেঙে ফেলা সম্ভব। অক্ষর, সংখ্যা, স্পেশ্যাল ক্যারেক্টর মিলিয়ে বানানো পাসওয়ার্ড ভাঙতে সময় লাগে ৫৭ দিন।

আমাদের ব্যবহার করা কম্পিউটারের থেকে অনেক বেশি উন্নত কম্পিউটার থাকে হ্যাকারদের কাছে। যেখানে বিভিন্ন ধরনের পাসওয়ার্ডের সম্ভাব্যতা নিয়ে পারম্যুটেশন ও কম্বিনেশনের গণনা করা যায় অনায়াসে। অনেক অনেক কম সময়ে। 

বিশেষজ্ঞদের মতে যতদিন আছে তত সহজ হচ্ছে পাসওয়ার্ড ভাঙা। 

TwitterFacebookWhatsAppEmailShare

#technology, #technews, #passwords

আরো দেখুন