বিবিধ বিভাগে ফিরে যান

প্রয়াত টম অ্যান্ড জেরির পরিচালক জিন ডিচ

April 20, 2020 | < 1 min read

আমাদের ছোটবেলার অনেকটা জুড়ে রয়েছে টম অ্যান্ড জেরি এবং পপাই দ্য সেলরের মতো কার্টুন। জনপ্রিয় এই দুই কার্টুন সিরিজের পরিচালক জিন ডিচের মৃত্যুসংবাদে নেমে এল শোকের ছায়া। জানা গিয়েছে ১৬ এপ্রিল ৯৫ বছর বয়সে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুর সময়ে চেক রিপাবলিকের প্রাগ শহরের নিজ বাসভবনেই ছিলেন জিন। তবে বার্ধক্যজনিত নাকি অন্য কোনও কারণে মৃত্যু হয়েছে তাঁর, তা জানা যায়নি। তাঁর তিন ছেলে এবং প্রথম স্ত্রী বর্তমান।

জিন ডিচের পুরো নাম ইউজিন মেরিল ডিচ। ১৯২৪ সালের ৮ আগস্ট যুক্তরাষ্ট্রের শিকাগোতে তিনি জন্মগ্রহণ করেন। ‘টম অ্যান্ড জেরি’ ও ‘পপাই’ ছাড়াও মুরনু, টম টেরিফিক, নানডিক-সহ বেশ কিছু জনপ্রিয় কার্টুন চরিত্রের স্রষ্টা তিনি।

কর্মজীবন শুরু করেছিলেন আমেরিকার বিমানবাহিনীর একজন ডিজাইনার হিসেবে। সামরিক বাহিনীতে প্রশিক্ষক হিসেবেও কাজ করেছেন। স্বাস্থ্যের কারণে ১৯৪৪ সালে তাঁর চাকরি খোয়া যায়। এরপরই কার্টুনিস্ট হিসেবে ক্যারিয়ার গড়ে তোলেন তিনি।

১৯৫৮ সালে Sidney’s Family Tree ছবির জন্যে তাঁর নাম মনোনীত হয়েছিল আকাডেমি পুরস্কারের জন্যে। 20 th Century Fox-এর সঙ্গে মিলে তিনি সৃষ্টি করেছেন গ্যাস্টন ল ক্রেয়ন, সিডনি দ্য এলিফ্যান্ট, ক্লিন্ট কবলারের মতো অবিস্মরণীয় চরিত্র।

TwitterFacebookWhatsAppEmailShare

#gene deitch, #tom and jerry

আরো দেখুন