রাজ্য বিভাগে ফিরে যান

প্রাইভেট টিউশন ছেড়ে সব্জি ব্যবসায় নামছেন গৃহশিক্ষকরা

April 24, 2020 | < 1 min read

লকডাউনের মধ্যে গৃহশিক্ষকতা বন্ধ থাকায় খাবার জোগাতে অন্য পেশা বেছে নিতে বাধ্য হচ্ছেন দক্ষিণ দিনাজপুর জেলার অধিকাংশ গৃহশিক্ষক। ইতিমধ্যে কেউ সব্জি বিক্রি করছেন বাজারে বসে, কেউ মাছের দোকান দিয়েছেন তো কেউ বাড়ি বাড়ি জলের জার ডেলিভারি দিচ্ছেন। কেউ আবার দিনমজুরের কাজ করতেহও বাধ্য হচ্ছেন বলে জানা গিয়েছে। বিশেষ করে গ্রামীণ এলাকাগুলিতে এধরণের ঘটনা বেশি চোখে পড়ছে বলে জানা গিয়েছে।

দক্ষিণ দিনাজপুরে উচ্চশিক্ষিত অনেকে বেকার যুবক রয়েছেন যাঁরা চাকরি না পেয়ে গৃহশিক্ষকতা করে সংসার চালান। প্রাইভেট টিউশন করে যে টাকা উপার্জন হয়, তা দিয়েই সংসার চলে। তবে লকডাইনের মধ্যে প্রাইভেট টিউশন বন্ধ হয়ে যাওয়ায় মাথায় হাত পড়েছে গৃহশিক্ষকদের একাংশের। সঞ্চয়ের কিছু টাকা দিয়ে কয়েকদিন পরিবারের খরচ চালালেও এখন দিন চলা দায় হয়ে দাঁড়িয়েছে। 

বাধ্য হয়ে পেটের তাগিদে উচ্চশিক্ষিত হয়েও অন্য পেশা বেছে নিতে বাধ্য হয়েছেন তাঁরা। যদিও জেলার একাধিক প্রাইভেট টিউটরদের সংগঠনের তরফে তাঁদের পাশে দাঁড়ানোর সব ধরনের চেষ্টা চালিয়ে যাচ্ছে বলেও দাবি করা হয়েছে। ইতিমধ্যে সংগঠনের তরফে দুঃস্থ গৃহশিক্ষকদের সাহায্য করার জন্য জেলাশাসকের কাছে স্মারকলিপিও প্রদান করা হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#occupation change, #private tutors, #covid19, #Lockdown

আরো দেখুন