পেটপুজো বিভাগে ফিরে যান

গরমে সতেজ থাকতে খান এই খাবার গুলো

April 26, 2020 | < 1 min read

এপ্রিলের শুরু থেকেই বাংলার বেশির ভাগ অঞ্চলে গরম পড়তে শুরু করে। আর গরমে সব থেকে বড় যে সমস্যায় পড়তে হয় তা হল, হজমের সমস্যা। কোন খাবারই হজম হতে চায় না। তা বলে তো আর খাওয়া দাওয়া ছেড়ে দিলে চলবে না। খেতে হবে নিয়ম মেনে।

জেনে নিন এই গরমে কোন কোন খাবার আপনার শরীরের জন্যে উপকারী

ডাবের জলঃ  

গ্রীষ্মকালে সব থেকে উপকারী পানীয় ডাবের জল। ডাবের জলে রয়েছে প্রয়োজনীয় ভিটামিন, মিনারেলস এবং অন্যান্য নিউট্রিয়েন্টস। এটি এই গরমে শরীরকে ঠান্ডা রাখে। তাছাড়াও ডাবের জল নিয়মিত খেলে তা ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে।

তরমুজঃ

তরমুজে রয়েছে ৯১.৪৫ শতাংশ জল। এটি শরীরে জলের ঘারতিকে পূরণ করে। তাছাড়াও তরমুজে থাকে অ্যান্টি অক্সিড্যান্ট। এছাড়া তরমুজ শরীর ঠান্ডা রাখে।

শসাঃ

ফাইবারে পরিপূর্ণ শসা কোষ্ঠ কাঠিন্যকে দূরে রাখে। শসায় প্রচুর পরিমাণে জল থাকায় শসাও শরীরকে ঠান্ডা রাখে।

দইঃ

স্বাদের সাথে সাথে দই শরীরও ঠান্ডা রাখে। অনেক ভাবেই আপনি দই খেতে পারেন। লস্যি বানিয়েই হোক বা রায়তা বা স্মুদি। যে ভাবেই হোক গরমে দইয়ের কোন বিকল্প নেই।

কারি পাতাঃ

কারিপাতা আপনার শরীর ঠান্ডা রাখার সাথে সাথে সতেজও রাখে। রায়তা দিয়ে বা চাটনি বানিয়ে যেকোন ভাবে আপনি খেতে পারেন।

সবুজ শাক-সবজিঃ

সবুজ শাক-সবজি সারা বছর খাওয়ার কোন বিকল্প হয় না। এতে প্রচুর পরিমাণে জল থাকে। তবে সাবধান, বেশিক্ষণ ধরে রান্না করলে এর পুষ্টিগুণ চলে যেতে পারে।

পিঁয়াজঃ

জানেন কি কাঁচা পিঁয়াজ আপনার শরীরকে ঠান্ডা রাখে। কাঁচা খেতে খারাপ লাগলে স্যালাড বানিয়ে খেতে পারেন। রোজ পিঁয়াজ খাওয়ার অভ্যেস আপনাকে সান স্ট্রোক থেকে বাঁচাতেও সক্ষম। আর পিঁয়াজে রয়েছে অ্যান্টি অ্যালারজেন প্রপার্টি।

লেবুজলঃ

লেবুজল আপনার শরীরকে ঠান্ডা রাখার সাথে সাথে সতেজ রাখে। সে আপনি চিনি বা নুন যা মিশিয়েই খান।

TwitterFacebookWhatsAppEmailShare

#Summer diet, #Lockdown

আরো দেখুন