রাজ্য বিভাগে ফিরে যান

করোনা মোকাবিলায় ইঞ্জিনিয়ারিং পড়ুয়া তৈরি করলেন অত্যাধুনিক গ্লাভস

April 27, 2020 | < 1 min read

করোনা সংক্রমণ রুখতে মাস্কের মতোই জরুরি গ্লাভসও। তবে তা ব্যবহারের ক্ষেত্রে বেশ কিছু নিয়ম মানা প্রয়োজন। যেমন, একটা নির্দিষ্ট সময় অন্তর গ্লাভস পরিবর্তন আবশ্যিক। কিন্তু সব সময় তা সম্ভব হয়ে ওঠে না। একথা চিন্তা করেই নদিয়ার শান্তিপুরের একটি বেসরকারি ইঞ্জিনিয়ারিং কলেজের এক পড়ুয়া বানিয়ে ফেলেছেন অত্যাধুনিক গ্লাভস। যা একবার পড়লে আর পরিবর্তনের প্রয়োজন হবে না!

শান্তিপুরের মুচিপাড়ার বাসিন্দা শঙ্খ দে একটি বেসরকারি ইঞ্জিনিয়ারিং কলেজের পড়ুয়া। করোনা যুদ্ধে শামিল হতে সকলের জন্য কিছু করতে চেয়েছিলেন তিনি। সেই জন্যই শুরু গবেষনা। এরপরই তৈরি করে ফেলেন বিশেষ এই হ্যান্ড গ্লাভস। যা হাতে পরে স্পর্শ করা যে কোনও জায়গা মুহূর্তে জীবাণুমুক্ত হয়ে যাবে। জানা গিয়েছে, ওই গ্লাভসের মধ্যে থাকছে একটি পাইপ। তার সঙ্গে যোগাযোগ থাকছে ছোট্ট একটি

করোনা মোকাবিলায় ইঞ্জিনিয়ারিং পড়ুয়া তৈরি করলেন অত্যাধুনিক গ্লাভস

কন্টেনারের। প্রয়োজন অনুযায়ী কন্টেনারের মধ্যে রাখা হবে মিথাইল অ্যালকোহল। হাতের চাপের মাধ্যমে ওই কন্টেনার থেকে মিথাইল অ্যালকোহল পাইপের মাধ্যমে পৌঁছে যাবে গ্লাভসে।

শঙ্খ জানিয়েছেন, কলেজের বিভাগীয় প্রধান বিশ্বরূপ নিয়োগীর সহযোগিতায় এই গ্লাভসটি তৈরি করেছেন তিনি। গ্লাভসের ভিতরে রয়েছে একটি পাইপ লাইন। পাইপের সঙ্গে যুক্ত রয়েছে এক ইঞ্চির পাম্প এবং একটি কন্টেনার। ওই গ্লাভস ব্যবহারের সময় পাম্প থেকেই বের হবে স্যানিটাইজার। ওই কলেজ পড়ুয়া জানিয়েছেন, ইতিমধ্যেই তাঁর তৈরি এই গ্লাভস নেওয়ার জন্য যোগাযোগ করা শুরু করেছেন অনেকেই।

TwitterFacebookWhatsAppEmailShare

#Coronavirus, #Shantipur, #gloves

আরো দেখুন