উত্তরবঙ্গ বিভাগে ফিরে যান

উজ্জ্বলা প্রকল্প ঘিরে জালিয়াতি, সিলিন্ডার পাচ্ছে না দুঃস্থরা

April 27, 2020 | 2 min read

করোনার জেরে কেন্দ্রীয় সরকার বিনামূল্যে গ্রাহকদের সিলিন্ডার দিতে শুরু করায় উজ্জ্বলা গ্যাস যোজনাকে কেন্দ্র করে একশ্রেণির ডিস্ট্রিবিউটার এবং দালালদের যোগসাজশে গড়ে ওঠা জালিয়াতিচক্র প্রকাশ্যে আসছে। এই চক্রের ফাঁদে পড়ে বিপিএল তালিকাভুক্ত মানুষ বছরের পর বছর গ্যাসের সংযোগ পাচ্ছেন না। অনেকে আবার না জেনেই অন্যের নামে গ্যাসের সংযোগ ব্যবহার করে চলেছেন। অনেকে বিনামূল্যের গ্যাস সংযোগ পেতে দালালদের মোটা টাকা দিতে বাধ্য হচ্ছেন। বহু গ্রাহক গ্যাস ব্যবহার করলেও বই পাননি। অনেকে আবার সংযোগ ও বই পেয়েছেন, কিন্তু দালালের চাহিদামতো টাকা না দেওয়ায় সিলিন্ডার তুলে নিয়ে গিয়েছে তারা।

সরকারি ঘোষণা অনুযায়ী, উজ্জ্বলার গ্রাহকদের ব্যাংক অ্যাকাউন্টে সিলিন্ডারের দাম বাবদ এই মাসে ৭৯৭ টাকা দিয়ে দিয়েছে কেন্দ্র। কিন্তু যাঁরা অন্যের নামে গ্যাস সংযোগ ব্যবহার করছেন তাঁরা অ্যাকাউন্টে টাকা পাননি।

উজ্জ্বলা প্রকল্প ঘিরে জালিয়াতি, সিলিন্ডার পাচ্ছে না দুঃস্থরা

আলিপুরদুয়ারের ফালাকাটা ব্লকের এক ডিস্ট্রিবিউটার এবং কোচবিহার জেলার ক্ষেতি ফুলবাড়ি এলাকার এক ডিস্ট্রিবিউটারের থেকেই সব চাইতে বেশি সংযোগ হয়েছে ধূপগুড়ি শহরে। এজন্য শহর ও শহরতলি এলাকায় গজিয়ে উঠেছে বেশ কিছু দালাল। এদের বাড়িতেই গড়ে উঠেছে সিলিন্ডারের ছোটখাটো গোডাউন। একশোটা পর্যন্ত সিলিন্ডার এই দালালরা বাড়িতেই রাখছে আর টাকার বিনিময়ে ২৪ ঘণ্টা সার্ভিস দিচ্ছে গ্রাহকদের।
একটি রাষ্ট্রায়ত্ত তেল কোম্পানির এলপিজি গ্যাস ডিস্ট্রিবিউটার ধূপগুড়ির সুপ্রিয় মুত্সুদ্দি বলেন, প্রথম যখন ঘটনাটা বুঝি তখন আমি তাজ্জব বনে গিয়েছিলাম। আমার সংস্থায় আবেদন করা গ্রাহকের নামে অন্য কোনও জায়গা থেকে কীভাবে গ্যাস সংযোগ বেরিয়ে যাচ্ছিল তা বুঝতে পারছিলাম না। উজ্জ্বলা যোজনায় গ্যাসের সংযোগের জন্য কোনও টাকা দিতে হয় না। শুধুমাত্র ওভেনের এককালীন দাম দেওয়ার সহজ ব্যবস্থা রয়েছে। এর বাইরে কেউ কিছু করলে সেটা বেআইনি।  

ইন্ডিয়ান অয়েলের এক কর্তা বলেন, আমাদের কাছে এমন অনেক অভিযোগই আসছে সম্প্রতি। এনিয়ে ভিজিলেন্স পর্যায়ে তদন্ত শুরু হয়েছে। দেখা হচ্ছে কোথাও নিয়ম ভেঙে দ্রুত অতিরিক্ত সংযোগ দেওয়া হয়েছে কি না।

এ বিষয়ে অভিজ্ঞরা বলছেন, উজ্জ্বলা সংযোগ ব্যবহার করেও যাঁরা সাবসিডি পাচ্ছেন না তাঁরা আসলে অন্যের নামে সংযোগ ব্যবহার করছেন। আবার যাঁদের সংযোগ না থাকা সত্ত্বেও সাবসিডি ঢুকছে বাস্তবে তাঁদের নামে সংযোগ বেরিয়েছে এবং তা অন্যত্র বিক্রি হয়ে গিয়েছে। এতদিন বিনামূল্যে সিলিন্ডার না দেওয়ায় বিষয়টি ধামাচাপা ছিল। এখন অ্যাকাউন্টে টাকা ঢোকায় জালিয়াতি বেরিয়ে আসছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Lockdown, #Cylinder, #ujjwala yojana

আরো দেখুন