রাজ্য বিভাগে ফিরে যান

প্রচেষ্টা প্রকল্পের নিয়মে দ্রুত সংশোধনী আনুন, মমতাকে চিঠি মান্নান-সুজনের

April 27, 2020 | < 1 min read

লকডাউনের কারণে দিনমজুরদের গত এক মাস ধরে কোনও আয় নেই। এই অবস্থায় তাঁদের কিছুটা সুরাহা দিতে মুখ্যমন্ত্রী এককালীন এক হাজার টাকা অনুদান দেওয়ার প্রকল্প ‘প্রচেষ্টা’ ঘোষণা করেছেন। কিন্তু ওই ঘোষণার পর অর্থ দপ্তর এব্যাপারে যে আদেশনামা জারি করেছে, তাতে দ্রুত কিছু সংশোধন করা না হলে এই প্রকল্পের সুবিধা পাবেন না বাংলার সিংহভাগ গরিব মানুষ। শনিবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে এই মর্মে চিঠি দিলেন বিরোধী দলনেতা আব্দুল মান্নান ও বাম পরিষদীয় দলনেতা সুজন চক্রবর্তী।

প্রচেষ্টা প্রকল্পের নিয়মে দ্রুত সংশোধনী আনুন, মমতাকে চিঠি মান্নান-সুজনের

ওই চিঠিতে তাঁরা মুখ্যমন্ত্রীকে এই প্রকল্পের জন্য ধন্যবাদ জানিয়ে বলেছেন, গ্রামাঞ্চলে বিডিও এবং পুরসভা এলাকায় এসডিও’র কাছে আবেদনকারীকে ব্যক্তিগতভাবে হাজির হয়ে ফর্ম জমার যে নির্দেশ দেওয়া হয়েছে, লকডাউন পর্বে তা কার্যত অবাস্তব। গরিব মানুষ এই অবস্থায় কীভাবে সরকারি ওয়েবসাইট থেকে ফর্ম ডাউনলোড করবে এবং তারপর বাড়ি থেকে দূরবর্তী বিডিও বা এসডিও অফিসে পায়ে হেঁটে জমা দিতে যাবে, তার কোনও উপায় বলা হয়নি আদেশনামায়। এই অবস্থায় অ্যাপের মাধ্যমে অনলাইনে আবেদন জমা দেওয়ার ব্যবস্থা করাই সমীচীন। 

মান্নান-সুজনরা আরও বলেন, অন্যান্য সরকারি প্রকল্পে যাঁরা মাসিক ভাতা পান, তাঁদের এই প্রকল্পের আওতায় না আনার কথা হয়তো বাস্তব, কিন্তু শ্রম দপ্তরের আওতায় থাকা সামাজিক সুরক্ষা প্রকল্পভুক্ত প্রায় এক ১ কোটি ২০ লক্ষ অসংগঠিত গরিব শ্রমিক কেন এই সুবিধা পাবেন না, তা বোধগম্য নয়। কারণ, এই প্রকল্পে তাঁরা কোনও মাসিক ভাতা পান না। এককালীন তিন মাসের জন্য অন্তত দু’হাজার টাকা করে এই অনুদান দেওয়ার দাবি জানিয়েছেন তাঁরা।   

TwitterFacebookWhatsAppEmailShare

#Mamata Banerjee, #Abdul Mannan, #Sujan Chakraborty

আরো দেখুন