বিনোদন বিভাগে ফিরে যান

কোয়েল মল্লিক অভিনীত এই সিনেমাগুলো দেখেছেন?

April 28, 2020 | 2 min read

কোয়েল মল্লিক। বাংলা সিনেমার জগতে প্রায় দু’দশক ধরে একটি পরিচিত নাম। পর্দায় প্রথম আবির্ভাব নাটের গুরু সিনেমায়। এই ছবির পর থেকে জিৎ-কোয়েল এক জনপ্রিয় জুটি হিসেবে দর্শকদের মুগ্ধ করে। তারা একসাথে প্রায় ১১টি ছবিতে সিনেমায় অভিনয় করেছেন।

২০১১ সালে দেব-কোয়েল জুটি রাজিব বিশ্বাস পরিচালিত ও সুরিন্দার ফিল্মস প্রযোজিত পাগলু ছবিতে অভিনয় করেন। এই ছবিটি সেই সময়কার রেকর্ড হিট ছিল। স্টার জলসায় যেদিন এই ছবিটি দেখানো হয়, সেদিন এই ছবিটি এখন পর্যন্ত সর্বোচ্চ টি.আর.পি (প্রায় ১২.২৫) আয় করে।

মূলধারার ছবির পাশাপাশি কোয়েল অন্য ধরণের অনেক ছবিতেও সমাদৃত হয়েছেন।  

দেখে নেওয়া যাক কোয়েল অভিনীত বিখ্যাত কিছু সিনেমার তালিকাঃ

হেমলক সোসাইটি (২০১২)

হেমলক সোসাইটি সৃজিত মুখোপাধ্যায় পরিচালিত একটি বাংলা ডার্ক কমেডি। মুখ্য ভূমিকায় আছেন কোয়েল মল্লিক, পরমব্রত চট্টোপাধ্যায় সহ আরো অনেকে। আত্মহত্যা করতে ইচ্ছুক মানুষদের বিরত করার বার্তা দেয় এই ছবিটি। কোয়েল এই ছবিতে অভিনয়ের জন্য শৈলজানন্দ মুখোপাধ্যায় মেমোরিয়াল অ্যাওয়ার্ড লাভ করেন। 

মিতিন মাসি (২০১৯)

সুচিত্রা ভট্টাচার্য সৃষ্ট মহিলা গোয়েন্দা চরিত্র  প্রজ্ঞাপারমিতা মুখার্জী। তবে সে তার বোনঝি টুপুরের কাছে মিতিন মাসি এবং বাঙালি রহস্যপ্রিয় পাঠকের কাছে গোয়েন্দা মিতিনমাসি নামে পরিচিত। ‘হাতে মাত্র তিনটে দিন’ কাহিনী অবলম্বনে তৈরি এই ছবিতে মিতিন মাসি’র ভূমিকায় অভিনয় করেছেন কোয়েল মল্লিক।

ঘরে অ্যান্ড বাইরে (২০১৮)

রবি ঠাকুর বাঙালি আর বাঙালির প্রেমের পরতে পরতে রয়েছেন। তাঁর লেখাই তাঁর দর্শন। যে দর্শনের শাসন বাঙালির মজ্জায় মজ্জায়। আর বাঙালির চেনা রবীন্দ্রভাবনার সঙ্গে ২০১৮ সালের প্রেক্ষাপটের এক প্রেমের গল্পই যেন কোথাও মিলেমিশে একাকার ‘ঘরে অ্যান্ড বাইরে’ ছবিতে। ছবির নামকরণ থেকে চরিত্রদের নামরকরণ সবতেই কোথাও রয়েছে গিয়েছে পরিচালক মৈনাক ভৌমিকের চরম রবীন্দ্রচেতনা।

হাইওয়ে (২০১৪)

সুদীপ্ত চট্টোপাধ্যায় পরিচালিত এই ছবিতে কোয়েল মল্লিক এবং পরমব্রত চট্টোপাধ্যায় মুখ্য ভূমিকায় অভিনয় করছেন। ছবির গল্প হাইওয়েতে দেখা হওয়ায় দুইটি মানুষের জীবনকে ঘিরে গড়ে উঠেছে। তাদের ভালবাসার কাহিনী নানা নাটকীয় মোড় নিতে থাকে।

সাত পাকে বাঁধা (২০০৯) 

এই ছবির পরিচালক পরিচালক সুজিত মন্ডল। মুখ্য ভূমিকায় অভিনয় করেছেন জিৎ ও কোয়েল মল্লিক আর গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন রঞ্জিত মল্লিক, শুভাশিষ মুখোপাধ্যায়, লাবণী সরকার এবং লকেট চট্টোপাধ্যায়। 

চার (২০১৪)

চারটি ভিন্ন ভিন্ন গল্প নিয়ে সন্দীপ রায় পরিচালিত ছবি। পরশুরামের বটেশ্বরের অবদান, শরদিন্দু বন্দ্যোপাধ্যায়ের পরীক্ষা এবং সত্যজিৎ রায়ের কাগতাড়ুয়া ও দুই বন্ধু এর ওপর নির্মিত হয়েছে এই ছবি। এতে অভিনয় করেছেন শাশ্বত চট্টোপাধ্যায়, আবীর চট্টোপাধ্যায়, কোয়েল মল্লিক, পরাণ বন্দ্যোপাধ্যায় ও শ্রীলেখা মিত্র, পীযূষ গঙ্গোপাধ্যায়, সুদীপ্তা চক্রবর্তী , রজতাভ দত্ত (পার্শ্ব চরিত্র) প্রমুখ।

দেখুন

ছায়া ও ছবি (২০১৭)

ছায়া ও ছবি পরিচালনা করেছেন কৌশিক গাঙ্গুলি। ছবিটিতে অভিনয় করেছেন কোয়েল মল্লিক , আবির চট্টোপাধ্যায়, ঋত্বিক চক্রবর্তী, প্রিয়াঙ্কা সরকার। ছবিটির গল্প পরিচালক কৌশিক গাঙ্গুলি নিজেই লিখেছেন। ছবিটি ২৫ শে আগস্ট ২০১৭ তে মুক্তি পায়। একজন অভিনেত্রীর নিজেকে খুঁজে পাওয়ার গল্প। 

দেখুন

হিটলিস্ট (২০০৯)

সন্দীপ রায় পরিচালিত একটি থ্রিলার। এই সিনেমায় কোয়েলের সঙ্গে আছে টোটা রায় চৌধুরী। নিজের স্বামীর হত্যাকারীদের একে একে শাস্তি দেবেন কোয়েলের চরিত্র। 

দশমী (২০১২)

কোয়েল মল্লিক ও ইন্দ্রনীল সেনগুপ্ত অভিনীত এই ছবিটি দুই বন্ধুর গল্প, যাদের সম্পর্ক দুর্গাপুজোর সময় অপ্রত্যাশিত মোড় নেয়। ইন্দ্রনিলের চরিত্র শৈশবে পিতৃহীন হয়ে যায় এবং তাকে পড়াশোনা ছেড়ে দিতে হয়েছিল। অন্যদিকে কোয়েল তার পড়াশোনা চালাতে বিদেশে গিয়েছিল। তিনি যখন দুর্গা পুজোর জন্য কলকাতায় ফিরে আসেন, তখন তাঁর জন্য ইন্দ্রনিলের ভালবাসা আবার জাগ্রত হয়। শেষের টুইস্ট আপনাকে হতচকিত করে দেবে।

দেবীপক্ষ (২০০৪)

দেবীপক্ষ ছবির প্রধান চরিত্রে অভিনয় করেছিলেন ঋতুপর্ণা সেনগুপ্ত। আদতে এই ছবিটি প্রতিহিংসার গল্প যা আমাদের শেখায়  প্রতিটি মহিলার মধ্যে দেবী বিরাজ করেন। শতাব্দী রায় এবং কোয়েল মল্লিকের অভিনয়ও মুগ্ধ করে দর্শককে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Benagli films, #Koel Mullick

আরো দেখুন