রাজ্য বিভাগে ফিরে যান

মানুষের মন বুঝতে নেটে সমীক্ষা পদ্মের

May 4, 2020 | 2 min read

করোনা আবহকে হাতিয়ার করে জল মাপতে চাইছে বিজেপি। অনলাইন সমীক্ষা চালিয়ে দিলীপ ঘোষরা বুঝে নিতে চাইছেন, করোনা মোকাবিলায় রাজ্য সরকারের ভূমিকায় বাংলার মানুষ কতটা সন্তুষ্ট। তা জেনে দলের পরবর্তী রণকৌশল ঠিক হবে বলে দলীয় সূত্রে খবর।

সম্প্রতি নিজের ওয়েবসাইট খুলেছেন বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। সেখানে এই সমীক্ষায় অংশ নেওয়ার ‘লিঙ্ক’ দেওয়া হয়েছে। রাখা হয়েছে চারটি প্রশ্ন। প্রথমেই জানতে চাওয়া হয়েছে — আপনি কি মনে করেন করোনা নিয়ে পশ্চিমবঙ্গ সরকার তথ্য লুকোচ্ছে? রেশনবিলিতে অনিয়ম এবং লকডাউনের নিয়ম ভাঙা নিয়েও প্রশ্ন রয়েছে।

মানুষের মন বুঝতে নেটে সমীক্ষা পদ্মের

আগামী বছরের মার্চে রাজ্য বিধানসভা ভোট হওয়ার কথা। পরিস্থিতি স্বাভাবিক হলেই প্রচারে ঝাঁপিয়ে পড়তে হবে বিজেপিকে। কিন্তু বর্তমান রাজনৈতিক প্রেক্ষাপটে তৃণমূলকে বেকায়দায় ফেলার মতো জোরদার ইস্যু নেই গেরুয়া শিবিরের হাতে। তাই করোনাকে হাতিয়ার করা যায় কি না, সমীক্ষার মাধ্যমে সেটাই ঝালিয়ে নিতে চাইছেন দিলীপরা। তবে এই সমীক্ষায় সঠিক জনমত উঠে আসবে কি না, তা নিয়ে সংশয় বিজেপির অন্দরেই।

দলের একাংশের মতে, এ ধরনের সমীক্ষায় সাধারণত বিজেপি কর্মী-সমর্থকরাই মতামত জানান। সেখান থেকে আমজনতার মনের আঁচ পাওয়া কঠিন। দলের এক রাজ্য নেতার কথায়, ‘কোনও বেসরকারি সংস্থাকে দিয়ে এটা করালে পক্ষপাতদুষ্ট হত না। তাতে আমাদের পরবর্তী রণকৌশলে কোনও ফাঁক থাকত না।’ দিলীপ নিজে অবশ্য মনে করছেন, তাদের কীর্তি যে সাধারণ মানুষের অজানা নয়, সেটা এই সমীক্ষার মাধ্যমে বুঝতে পারবে রাজ্য সরকার এবং রাজ্যের শাসকদল।

এই সমীক্ষাকে কটাক্ষ করে তৃণমূল নেতা তাপস রায় বলেন, ‘যে রাজ্যগুলিতে বিজেপি ক্ষমতায় আছে, সেখানে এমন সমীক্ষার সাহস ওদের আছে? এটা রাজনীতি করার সময় নয়। এ সবের জন্য পরে অনেক সময় পাওয়া যাবে। এই ঘটনা থেকেই প্রমাণ হয়, বিজেপি কতটা সংকীর্ণ রাজনীতি করছে।’

TwitterFacebookWhatsAppEmailShare

#bjp, #survey, #India

আরো দেখুন