দক্ষিণবঙ্গ বিভাগে ফিরে যান

করোনা রুখতে সবুজায়নই ভরসা, এক সপ্তাহে ৫০০০ গাছ লাগিয়ে বার্তা পড়ুয়াদের

May 4, 2020 | < 1 min read

প্রকৃতির সৃষ্টিকে দিনের পর দিন ধ্বংস করার ফল কি করোনা ভাইরাসের হানা? সারা পৃথিবী জুড়ে করোনার উৎস নিয়ে যখন মানুষ গবেষণায় ব্যস্ত, ঠিক তখন সাত দিনে পাঁচ হাজারেরও বেশি গাছ লাগিয়ে সবুজায়নের বার্তা দিলেন শান্তিনিকেতন পলিটেকনিক কলেজের পড়ুয়ারা। তাঁদের বার্তা, সবুজায়নের মধ্যে দিয়েই করোনার মত ভাইরাসের সংক্রমণ রুখতে পারবে মানব জাতি।

শান্তিনিকেতন সংলগ্ন এলাকায় একটি বেসরকারি পলিটেকনিক কলেজ। এই কলেজে প্রায় ১৬০০ পড়ুয়া আছে। লকডাউনের জেরে রাজ্যের বিভিন্ন প্রান্ত সহ ত্রিপুরার প্রায় ১৫০জন ছাত্র-ছাত্রী কলেজ ক্যাম্পাসে আটকে রয়েছে। ‘করোনা ভাইরাস নয়, সংক্রমিত হোক সবুজায়ন’ – এই স্লোগান দিয়ে গত সাত দিনে কলেজ ক্যাম্পাস-সহ আশপাশে প্রায় পাঁচ হাজার গাছ লাগিয়েছেন পড়ুয়ারা । লিচু, লেবু, নিম, সুপারি গাছের চারা লাগানো হয়েছে সযত্নে।

এছাড়া সোশ্যাল নেটওয়ার্কিং সাইটের মধ্য দিয়ে লকডাউনে যাঁরা বাড়িতে রয়েছেন তাঁদের গাছ লাগানোর জন্য আবেদন করছেন এই পড়ুয়ারা। এই কলেজের যেসব পড়ুয়া বাড়িতে আছেন, তাঁদের বাড়িতে গাছ লাগানোর জন্য কলেজের তরফে বলা হয়েছে । তাঁরা বাড়িতে গাছ লাগিয়ে সেই ছবি কলেজ কর্তৃপক্ষকে পাঠাচ্ছেন। বেসরকারি কলেজের পড়ুয়াদের এই উদ্যোগ ইতিমধ্যেই ছড়িয়ে পড়েছে ফেসবুক, হোয়াটসঅ্যাপে।

TwitterFacebookWhatsAppEmailShare

#greenery, #students, #Tree Plantation

আরো দেখুন