বিবিধ বিভাগে ফিরে যান

মদের হোম ডেলিভারি, লাইনের ভিড় কমাতে উদ্যোগ পশ্চিমবঙ্গ সরকারের!

May 6, 2020 | < 1 min read

দেশে প্রবল গতিতে বাড়ছে নভেল করোনাভাইরাস। আক্রান্ত ও মৃতের সংখ্যা হঠাৎ বেড়ে যাওয়ায় রাজ্যগুলির উপর দায় চাপিয়েছে কেন্দ্র। আর সেই সময়ই দেশজুড়ে ঝাঁপ খুলেছে মদের দোকানের। সামাজিক দূরত্বের বিধিনিষেধকে কার্যত শিকেয় তুলে মদ কিনতে পথে নেমেছে সুরাপ্রেমীরা। ক্রেতাদের উৎসাহের ঠেলায় কোথাও লাঠি চালাতে হয়েছে পুলিশকে, তো কোথাও দোকান খোলার কয়েক ঘণ্টার মধ্যেই তা বন্ধ করে দিতে হল। আর গোটা দেশজুড়ে মদের দোকানের বাইরে এই লাইন দেখে নতুন সিদ্ধান্ত নিল পশ্চিমবঙ্গ সরকার।

এবার থেকে বাংলায় চালু হল মদের হোম ডেলিভারিও। ওয়েস্ট বেঙ্গল Bevco-এর পোর্টালে ইতোমধ্যে ‘E-retail’ অপশন চালু করা হয়েছে। সেখানে অর্ডার করলেই বাড়ির সামনের মদের দোকান থেকে সেই অর্ডার অনুযায়ী মদ বাড়িতে পৌঁছে দেওয়া হবে।

মদের হোম ডেলিভারি

শুধু তাই নয়, মদের দোকানের বাইরে ভিড় দেখে অভিনব উদ্যোগ নিয়েছে বারুইপুরের আফগারি দফতর। সুরাপ্রেমীদের প্রত্যেকের হাতে ধরিয়ে দেওয়া হল মদের কুপন। সেইসঙ্গে দিয়ে দেওয়া হল নির্দিষ্ট সময়। সেই সময়ে ক্রেতাদের আসতে বলা হয়েছিল। মদের দোকানের সামনে পাঁচ জনের বেশি ক্রেতাকে দাঁড়ানোর অনুমতি দেওয়া হয়নি। গোটা দক্ষিণ ২৪ পরগনার ৩৪টি দোকানে এই পদ্ধতিতেও দেওয়া হল মদ।

এদিন পশ্চিমবঙ্গের স্বরাষ্ট্র সচিব আলাপন বন্দ্যোপাধ্যায়ও বলেন, ‘মদের দোকান খোলা নিয়ে আলাদা করে কোনও সিদ্ধান্ত হয়নি। কেন্দ্রীয় সরকার বলেছিল, অত্যাবশ্যকীয় পণ্য নয় এমন দোকানও খোলা হবে। তখন পানীয়ের দোকান কি করে বন্ধ রাখা হবে? আমরা পুলিশের সঙ্গে কথা বলেছি। তাদের বলা হয়েছে সামাজিক দূরত্ব ও লকডাউনের শর্ত মানতে হবে। রেশন দোকান যেমন করেছে।’

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #home delivery of liquor

আরো দেখুন