বিবিধ বিভাগে ফিরে যান

লকডাউনে ২৫ বৈশাখ, বাড়িতেই শ্রদ্ধার্ঘ্য কবিগুরুকে

May 8, 2020 | < 1 min read

দিন চলে ইংরেজি ক্যালেন্ডার মেনেই। বাংলার তারিখ নিয়ে খুব একটা আলোচনা করতে দেখা যায় না আম বাঙালিকে। কিন্তু সেই বাঙালির কাছেই আবার পঁচিশে বৈশাখ স্বতন্ত্র। কবিগুরুকে শ্রদ্ধা জানাতে ওই দিনটা বাঙালির মননে চিরস্থায়ী। তার সঙ্গেই মনে গাঁথা বাইশে শ্রাবণ।

এদিকে, করোনার জেরে স্তব্ধ জনজীবন। এবার লকডাউনে কেটেছে পয়লা বৈশাখ। এরপর সেই তালিকায় পঁচিশে বৈশাখও অন্তর্ভুক্ত হতে চলেছে। ঘরবন্দি থেকেই এবার বিশ্বকবিকে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করতে হবে রবীন্দ্র অনুরাগীদের। 

রবীন্দ্রভারতী সোসাইটির সাধারণ সম্পাদক সিদ্ধার্থ মুখোপাধ্যায় বলেন, জোড়াসাঁকো ঠাকুরবাড়ি, কলকাতা বিশ্ববিদ্যালয় ইনস্টিটিউট হল সহ বিভিন্ন জায়গাতেই ২৫ বৈশাখ সাড়ম্বরে পালিত হয়। কিন্তু এবছর সেই সুযোগ নেই। তাই আমাদের সদস্যদের বলা হয়েছে, বাড়িতে থেকে কবিতা, গান, আবৃত্তি, নৃত্য, রবীন্দ্র রচনাবলী পাঠের মাধ্যমে কবিগুরুকে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করুন। আর তা ভিডিও করে পাঠান। ফেসবুকে আপলোড করা হবে। 

লকডাউনে ২৫ বৈশাখ, বাড়িতেই শ্রদ্ধার্ঘ্য কবিগুরুকে

রবীন্দ্র সদনেও এবার কোনও অনুষ্ঠান হচ্ছে না বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

প্রতিবছরই জোড়াসাঁকো ঠাকুরবাড়িতে ভোর থেকে মানুষের সমাগম থাকে। আসেন বিদেশি অতিথিরাও। দিনভর নানা ধরনের অনুষ্ঠান হয়। এবছরটায় সেসব ‘ছুটি’র তালিকায়। রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সব্যসাচী বসু রায়চৌধুরী বলেন, এবার শুধু ঘরোয়াভাবে শ্রদ্ধা নিবেদন করা হবে। কোনও অনুষ্ঠান হবে না। নির্দিষ্ট কয়েকজন ২৫ বৈশাখ জোড়াসাঁকো ঠাকুরবাড়িতে গিয়ে শ্রদ্ধা নিবেদন করবেন।

করোনা আবহে ঘুরেফিরে আসছে এক অদ্ভুত নিস্তব্ধতার কথা। তার প্রভাব রবীন্দ্রনাথের জন্মজয়ন্তীতেও। এবার কবিগুরুর জন্মদিনে শূন্যতায় ভরে থাকবে জোড়াসাঁকো ঠাকুরবাড়ি। হবে না প্রভাতফেরী। নাচে-গানে-আবৃত্তিতে রবীন্দ্র-স্মরণ বাতিল। থাকবে আক্ষেপ আর বাইশে শ্রাবণের অপেক্ষা।

TwitterFacebookWhatsAppEmailShare

#Rabindra Jayanti Celebrations, #রবীন্দ্রজয়ন্তী

আরো দেখুন