রাজ্য বিভাগে ফিরে যান

শিশুমৃত্যুর হার কমিয়ে নজির গড়ল বাংলা

May 9, 2020 | < 1 min read

করোনার আবহে বাংলাকে স্বস্তি দিল কেন্দ্রীয় স্বাস্থ্য সমীক্ষার একটি রিপোর্ট। দেখা গেল, গত কয়েক বছরের ধারাবাহিকতা বজায় রেখে আরও কিছুটা কমেছে রাজ্যে শিশুমৃত্যুর হার। শুক্রবার প্রকাশিত স্যাম্পল রেজিস্ট্রেশন সিস্টেম (এসআরএস) বুলেটিনে মিলেছে এই সুখবর। দেখা যাচ্ছে, এক বছরের কমবয়সি প্রতি হাজার শিশুর মধ্যে বার্ষিক মৃত্যুহার ২৪ থেকে কমে ২২ হয়েছে রাজ্যে। 

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, প্রতি হাজারে দু’টি শিশুর মৃত্যু কম হওয়ার তাৎপর্য কিন্তু সুদূরপ্রসারী। স্বাস্থ্য সূচকের নিরিখে এই পরিসংখ্যান রাজ্যের সামগ্রিক স্বাস্থ্য ব্যবস্থার পাশাপাশি প্রসূতির স্বাস্থ্য, মানব উন্নয়ন সূচকের ক্ষেত্রেও সার্বিক উন্নতির ইঙ্গিত করছে। সারা দেশে শিশুমৃত্যুর হার অবশ্য এখনও ৩২।

শিশুমৃত্যুর হার কমিয়ে নজির গড়ল বাংলা

স্বাস্থ্যভবনের পরিবার কল্যাণ শাখার এক আধিকারিক বলেন, ‘শুক্রবার প্রকাশিত বুলেটিনে আদতে ২০১৮-’১৯ অর্থবর্ষের চিত্র উঠে এসেছে। ২০১৯-’২০ অর্থবর্ষে পশ্চিমবঙ্গে আরও কিছুটা কমেছে শিশুমৃত্যুর হার।’ স্বাস্থ্যকর্তারা জানাচ্ছেন, বিগত এক দশক ধরে ক্রমাগতই কমছে শিশুমৃত্যুর হার। ২০১১-য় বাংলায় শিশুমৃত্যুর হার ছিল ৩২। পরবর্তী পাঁচ বছরে তা কমে দাঁড়ায় ২৭। গত তিন বছরে তা আরও পাঁচ ধাপ কমল।

‘ভিশন টোয়েন্টি-থার্টি’ পরিকল্পনায় বাংলার এখন লক্ষ্য, প্রসূতি-মৃত্যুর হার ৩০-এর কম এবং শিশুমৃত্যুর হার শূ্ন্যে নামিয়ে আনা।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Child Health

আরো দেখুন