তথ্য যাচাই বিভাগে ফিরে যান

নোবেলজয়ীর নামে জাল অ্যাকাউন্ট বন্ধ করল ট্যুইটার

May 10, 2020 | 2 min read

সম্প্রতি নোবেল পুরস্কার জয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের নামের দু’টি ট্য়ুইটার অ্য়াকাউন্ট হঠাৎ উদয় হয়েছিল। পরে সেগুলি বন্ধও করে দেয় ট্যুইটার কর্তৃপক্ষ। কিন্তু কেন? গোটা বিষয়টি খতিয়ে দেখল সত্য-তথ্যের অনুসন্ধানী দল।

দাবী:

গত মঙ্গলবার অর্থনৈতিক বিষয় নিয়ে কংগ্রেস সাংসদ রাহুল গান্ধীর সঙ্গে আলোচনা করেন নোবেলজয়ী অভিজিৎ বন্দ্যোপাধ্যায়। দু’জনের এই আলোচনার শেষে অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের নামের দু’টি ট্যুইটার অ্যাকাউন্ট সামনে আসে। এই ট্যুইটার অ্যাকাউন্ট দু’টি যখন ক্রমশ আলোচনার কেন্দ্রে পরিণত হতে শুরু করেছে তখনই সেগুলি বন্ধ করে দেওয়া হয়। ঘটনাচক্রে রাহুল গান্ধীর সঙ্গে বৈঠকের পরপরই সেই অ্য়াকাউন্টগুলি বন্ধ করে দেওয়া হয়েছিল।

নোবেলজয়ীর নামে জাল অ্যাকাউন্ট বন্ধ করল ট্যুইটার

‘@AbhijitBanerj’ ট্যুইটার হ্যান্ডেল থেকে প্রথম দিন স্ত্রী এবং নোবেলজয়ী এস্থার ডাফলোর সঙ্গে অভিজিতের একটি ছবি ট্যুইট করা হয়। সেইসঙ্গে লেখা ইংরেজিতে যা লেখা তার বাংলা তর্জমা করলে দাঁড়ায়, অবশেষে আজ ট্যুইটারে যুক্ত হলাম।

এই ট্যুইটার অ্যাকাউন্টে ব্যক্তি পরিচিতিতে লেখা আছে, ‘একজন অর্থনীতিবিদ, নোবেল পুরস্কার বিজয়ী। অফিসিয়াল ট্যুইটার হ্যান্ডেল। আমিই প্রোফাইলটি পরিচালনা করি। ই-মেইল – banerjee@mit.edu।’ ফলে আপাত দৃষ্টিতে মনে হচ্ছিল এটি অভিজিতের অফিসিয়াল ট্যুইটার হ্যান্ডেল।

ফলে প্রথম দিনই প্রায় এই অ্য়াকাউন্টে ফলোয়ার সংখ্যা হয়েছিল প্রায় ২৭ হাজার। অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের নামে চালু করা অপর অ্যাকাউন্টিকেও অনেকে ফলো করতে শুরু করেন।

সত্য-তথ্য:

আপনি অবাক হলেও একটি সত্যি যে, নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের ট্যুইটারে কোনও অ্যাকাউন্ট নেই। তাঁর নাম ও পরিচিতি ব্যবহার করে যে অ্য়াকাউন্ট দু’টি খোলা হয়েছিল তা আসলে জাল ছিল। ট্যুইট করে গোটা বিষয়টি স্পষ্ট করে দিয়েছেন BBC নিউজের ভারতের প্রতিনিধি সৌমিক বিশ্বাস। যে কারণে ট্যুইটারের তরফে অ্যাকাউন্ট দু’টি বন্ধ করে দেওয়া হয়।

সিদ্ধান্ত:

নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের এখনও পর্যন্ত ট্যুইটারে কোনও অ্যাকাউন্ট নেই। তাঁর নাম ব্যবহার করে যে দু’টি ট্যুইটার অ্যাকাউন্ট খোলা হয়েছিল সেগুলি জাল।

TwitterFacebookWhatsAppEmailShare

#Abhijit Banerjee, #fake account

আরো দেখুন