দেশ বিভাগে ফিরে যান

এই সফল মায়েরা রোল মডেল হতে পারেন সারা দেশের

May 10, 2020 | 2 min read

নারীর ক্ষমতায়ন একটা খুব চলতি কথা। কিন্তু সত্যিই কি ক্ষমতাধর হতে পেরেছে নারী? বিশ্বের জনসংখ্যার প্রায় অর্ধেকই নারী। কিন্তু প্রকৃত অর্থে ক্ষমতা আজও তার নাগালের বাইরেই। নারী কি আজও সংসার এবং সন্তান পালনেই সীমাবদ্ধ। অনেক ক্ষেত্রেই হয়তো তাই। 

কিন্তু কয়েকজন মহিলা সমাজের এই নিয়মের ঘেরাটোপে নিজেকে সপে দেননি। তাঁরা একদিকে যেমন সন্তান মানুষ করেছেন তেমনি অন্যদিকে করেছেন বিশ্বজয়। তাঁরা প্রমাণ করেছেন মাতৃত্ব আর সফলতার কোন বিরোধ নেই। একদিকে তাঁরা যেমন সফল মা তেমনি অন্যদিকে নিজের নিজের জগতে তাঁরা ঠিক ততটাই কৃতী।

চলুন দেখে নেওয়া যাক এমনি কিছু সফল মায়েদের তালিকা:

ইন্দিরা গান্ধী

ভারতের প্রথম মহিলা প্রধানমন্ত্রী। তাঁর প্রভাবশালী চরিত্রের জন্য ভারতের ‘আয়রন লেডি’ নামে অভিহিত করা হয় তাঁকে। তিনি কেবলমাত্র একজন সাহসী নেত্রীই ছিলেন না, চির প্রেমময় মাও ছিলেন ইন্দিরা। সঞ্জয় ও রাজীব গান্ধীর হিসেবে তিনি নিজের দায়িত্ব পালনে কখনই পিছপা হননি। বিংশ শতাব্দীর ভারত গঠনে তাঁর দুর্দান্ত ভূমিকা কেউ ভুলতে পারেন না।

সুস্মিতা সেন

সুস্মিতা সেন প্রমাণ করে দিয়েছেন মা হতে গেলে সত্যিই পুরুষের প্রয়োজন নেই। তিনি বহু নারীর অনুপ্রেরণা। একাধারে যেমন তিনি নিজেকে প্রমাণ করেছেন ফ্যাশন এবং অভিনয় জগতে, তেমনিই এখন তিনি দুই কন্যা সন্তানের সফল, গর্বিত মা। তিনি মাত্র ২৫ বছর বয়েসে তাঁর প্রথম কন্যা সন্তানকে দত্তক নেন। পরবর্তীতে আরো এক কন্যা সন্তানকে দত্তক নেন।

ইন্দু জৈন

ভারতের প্রথম পাঁচ শিল্পপতির মধ্যে ইন্দু জৈন অন্যতম। তিনি দেশের সব থেকে বড় মিডিয়া গ্রুপের চেয়ারপার্সন। ভারতের সবচেয়ে ধনী ২০ জনের মধ্যে একজন। তিনি একাধারে ধার্মিক, শিল্পানুরাগী এবং শিক্ষাবিদ। এছাড়াও তিনি দুই পুত্রের জননী। তাদের সুশিক্ষায় মানুষ করে দেশের নামকরা শিল্পপতি হিসেবে গড়ে তোলেন ইন্দু।

মেরি কম

এই আন্তর্জাতিক বক্সিং প্লেয়ার বরাবর তার কেরিয়ার এবং সংসারের ভারসাম্য বজায় রেখেছেন। সন্তানদের জন্ম দেওয়ার সময় বক্সিং থেকে বিরতি নিয়েছেন তিনি, কিন্তু আবার পুরোদমে ফিরেছেন বক্সিং রিংয়ে। এবং দেশকে গর্বিত করে চলেছেন। আর একই সাথে মানুষ করছেন সন্তানদের।

মুনমুন সেন

একজন সফল অভিনেত্রী। বিখ্যাত অভিনেত্রী সুচিত্রা সেনের কন্যা এবং ত্রিপুরার রাজপরিবারের সদস্য ভারত দেব বর্মার স্ত্রী। তিনি সর্বদা একজন একনিষ্ঠ কন্যা, মা এবং একজন স্ত্রী হিসাবে তার দায়িত্ব পালন করেছেন। তিনি যেমন তার দুই মেয়ে রিয়া এবং রাইমার প্রতিপালন করেছেন, তেমনই মডেল এবং অভিনেত্রী হিসাবে প্রসংশিত হয়েছেন।

মাতৃ দিবসে এই সফল মায়েদের সম্মান জানিয়ে আমরা সম্মানিত।

TwitterFacebookWhatsAppEmailShare

#MothersDay, #Famous indian mothers

আরো দেখুন