কলকাতা বিভাগে ফিরে যান

কেমন আছেন বুদ্ধদেব? জল্পনা তুঙ্গে

May 10, 2020 | 2 min read

লকডাউন শুরু হওয়ার দিন কয়েক পরেই রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যর শারীরিক অবস্থা নিয়ে একপ্রস্ত গুজব রটেছিল। এ বার লকডাউনের তৃতীয় পর্বে তাঁর অসুস্থতা নিয়ে প্রবল জল্পনা তৈরি হওয়ায় রীতিমতো বিব্রত আলিমুদ্দিন স্ট্রিট। শনিবার সেই জল্পনা এমনই গুজবের পর্যায়ে পৌঁছয় যে, বাধ্য হয়ে সিপিএমের তরফে বিবৃতি দিয়ে জানানো হয়, রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা দলের বর্ষীয়ান নেতা সুস্থ রয়েছেন।

শনিবার সকাল থেকেই বুদ্ধদেবের অসুস্থতা নিয়ে সিপিএমের বহু নেতার কাছে বিভিন্ন জায়গা থেকে একের পর এক ফোন আসতে শুরু করে। অতীতেও এই ঘটনা ঘটছে। কিন্তু সিপিএম নেতৃত্ব সেই জল্পনাকে গ্রাহ্য করেননি। তবে এ দিন সকাল থেকে আলিমুদ্দিন স্ট্রিটের বহু নেতা বিভিন্ন মহল থেকে ফোন পেতে থাকায় এই জল্পনাকে আর বাড়তে না-দেওয়ার সিদ্ধান্ত নেন সিপিএম নেতৃত্ব। সেই মতো এ দিন দুপুরে দলের রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র একটি সংক্ষিপ্ত বিবৃতি দিয়ে বলেন, ‘যে খবর ছড়ানো হচ্ছে, তা ভিত্তিহীন। গুজবে কান দেবেন না। কমরেড বুদ্ধদেব ভট্টাচার্য সুস্থ আছেন।’

কেমন আছেন বুদ্ধদেব? জল্পনা তুঙ্গে

বুদ্ধদেবের অসুস্থতা নিয়ে বারবার গুজব তৈরি হওয়া এবং সোশ্যাল মিডিয়ায় তাঁকে নিয়ে বার বার ভুল তথ্য ভাইরাল হওয়ায় সিপিএম নেতৃত্ব রীতিমতো বিরক্ত। কারা, কী ভাবে এই জল্পনা, গুজব তৈরি করছে— তা খতিয়ে দেখতে পুলিশে অভিযোগ দায়ের করার ভাবনাও রয়েছে দলের নেতাদের একাংশের মধ্যে। পাশাপাশি, সোশ্যাল মিডিয়ায় সিপিএম কর্মীরা বুদ্ধদেবকে নিয়ে সূর্যকান্ত মিশ্রের এই মন্তব্য শেয়ারও করেছেন।

বুদ্ধদেবের অসুস্থতা নিয়ে সিপিএম নেতাদের কাছেও যেমন প্রচুর ফোন গিয়েছে, তেমনই কলকাতা পুলিশের তরফেও এই ব্যাপারে খোঁজ নেওয়া হয়েছে। পাম অ্যাভিনিউয়ে প্রাক্তন মুখ্যমন্ত্রী যে আবাসনে থাকেন, তার সামনেই তাঁর সুরক্ষার দায়িত্বে পুলিশ মোতায়েন থাকে। তবে এই রুটিন পুলিশি বন্দোবস্ত ছাড়াও এ দিন লকডাউন কার্যকর করতে স্থানীয় তথা কড়েয়া থানার পুলিশ অফিসার ও কর্মীদের টহলদারি বেড়ে যাওয়ায় জল্পনা জোরালো হয়ে থাকতে পারে বলে সিপিএম সূত্রের খবর।

গত বছর বুদ্ধদেব ভট্টাচার্য অসুস্থ হয়ে দক্ষিণ কলকাতার একটি বেসরকারি হাসপাতালে ভর্তি হয়েছিলেন। সিওপিডি-র পুরোনো সমস্যা ছাড়াও বার্ধক্য জনিত সমস্যায় ভুগছেন প্রাক্তন মুখ্যমন্ত্রী। কয়েক বছর ধরেই তিনি গৃহবন্দি। গত বছর বামফ্রন্টের ব্রিগেড সমাবেশে অক্সিজেনের চ্যানেল নিয়ে গেলেও ধুলোর কারণে বুদ্ধদেব গাড়ি থেকে নামতে পারেননি। 

এই পরিস্থিতিতে আলিমুদ্দিন স্ট্রিটের তরফে দলের রাজ্য কমিটির এক সদস্যকে বুদ্ধদেব ভট্টাচার্যর চিকিৎসা সংক্রান্ত বিষয়ের খোঁজখবর রাখার দায়িত্ব দেওয়া হয়েছে। রাজ্য কমিটির ওই সদস্যই প্রতিদিন পাম অ্যাভিনিউয়ের সঙ্গে আলিমুদ্দিন স্ট্রিটের মধ্যে সমন্বয় রক্ষা করেন। তা ছাড়া, বিমান বসু, সূর্যকান্ত মিশ্র নিয়মিত বুদ্ধদেবের খোঁজ নেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Physical condition, #West Bengal, #buddhadeb bhattacharya

আরো দেখুন