বিনোদন বিভাগে ফিরে যান

মাদার্স ডে-তে মায়ের সাথে দেখুন এই সিনেমাগুলো

May 10, 2020 | 2 min read

মে মাসের দ্বিতীয় রবিবার সারা পৃথিবীতেই পালন করা হয় মাদার্স ডে। এই দিনটিকে বেছে নেওয়া হয়েছে পৃথিবীর সব মায়েদের সম্মান ও ভালোবাসা প্রকাশের জন্য। তাঁদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশের জন্য। 

মা আর সন্তানের সম্পর্ক পৃথিবীর সব চেয়ে পবিত্র সম্পর্ক। এই সম্পর্ক বার বার উঠে এসেছে রূপালি পর্দায়। কিন্তু সত্যি কি এই একটি দিন পালন করে আমরা পৃথিবীর সব মায়ের ঋণ শোধ করতে পারি? 

মাদার্স ডে-তে মায়ের সাথে দেখুন এই সিনেমাগুলো

সেই তর্কে না গিয়ে দেখে নিন মা আর সন্তানের সম্পর্ক নিয়ে এই ছবিগুলি:

অপরাজিত (১৯৫৬)

অপরাজিত অপু ট্রিলজির দ্বিতীয় ভাগ। ছবিতে অপুর শৈশব থেকে কৈশোরে পদার্পণ এবং কলকাতায় কলেজে পড়ার সময়কার গল্প তুলে ধরা হয়েছে। সর্বজয়ার সাথে অপুর সম্পর্কের মর্মস্পর্শী আখ্যান এই ছবি।

উনিশে এপ্রিল (১৯৯৪)

ঋতুপর্ণ ঘোষের প্রথম মুক্তিপ্রাপ্ত ছবি যা বাংলা সিনেমার সংজ্ঞা বদলে দেয়। এই সিনেমায় পরিচালক তুলে ধরেছেন এক মা ও মেয়ের ভালোবাসা এবং অভিমান মেশানো সম্পর্ক। অভিনয় করেছেন অপর্ণা সেন, দেবশ্রী রায়, প্রসেনজিৎ চট্টোপাধ্যায়।

ইচ্ছে (২০১১)

শিবপ্রসাদ মুখোপাধ্যায়, নন্দিতা রায় পরিচালক দ্বয়ের এই ছবিটি মা ও ছেলের সম্পর্ককে নিয়েই। মায়ের উচ্চাকাঙ্ক্ষার ফলে সন্তানের ওপর মানসিক চাপসৃষ্টি এই সমাজেরই দর্পণ। অভিনয় করেছেন সোহিনী সেনগুপ্ত, ব্রাত্য বসু, সমদর্শী দত্ত, বিদীতা বাগ।

মায়ের বিয়ে (২০১৫)

মা মেয়ের সম্পর্ক নিয়ে সুদেষ্ণা রায়, অভিজিৎ গুহর একটি মিষ্টি সিনেমা। এক মেয়ে তার সিঙ্গল মায়ের জীবনের একাকীত্ব দূর করতে পাত্র খুঁজতে শুরু করে। সেই নিয়েই এক মজার সিনেমা। অভিনয় করেছেন সায়নী ঘোষ, শ্রীলেখা মিত্র, সব্যসাচী চক্রবর্তী।

https://youtu.be/4ffDAX-Ef-E

মাদার ইন্ডিয়া (১৯৫৭)

এক মায়ের জীবনের যুদ্ধ তুলে ধরা হয়েছে এই সিনেমায়। এক দারিদ্র্যপীড়িত গ্রামের মহিলার গল্প, যিনি তার স্বামীর অনুপস্থিতিতে, ছেলেদের লালন-পালনের জন্য লড়াই করেন এবং ধূর্ত-ধনদাতার বিরুদ্ধে বেঁচে থাকার লড়াই করছেন। এই সিনেমার পরিচালক মেহবুব খান। অভিনয় করেছেন নারগিজ দত্ত, সুনীল দত্ত, রাজেন্দ্র কুমার, রাজ কুমার।

পা (২০০৯)

আর বালকির এই সিনেমায় দেখানো এক মৃত্যু পথযাত্রী সন্তানের পিতৃপরিচয় খোঁজার গল্প। তাকে বাঁচিয়ে রাখার জন্যে এক সিঙ্গল মায়ের অক্লান্ত চেষ্টা ফুটে উঠেছে সিনেমা জুড়ে। অভিনয় করেছেন অমিতাভ বচ্চন, বিদ্যা বালান, অভিষেক বচ্চন, পরেশ রাওয়াল

করন অর্জুন (১৯৯৫)

রাকেশ রোশানের এই ছবিতে এক মায়ের অদম্য বিশ্বাসকে তুলে ধরা হয়েছে। সন্তানদের ফিরে আসার জন্য এক মায়ের জন্মজন্মান্তরের প্রতীক্ষার গল্প এই সিনেমা। অভিনয় করেছেন রাখী গুলজার, শাহরুখ খান, সলমন খান, কাজল, মমতা কুলকর্নি।

তারে জামিন পার (২০০৭)

এক অটিস্টিক বাচ্চাকে সমাজ পাগল বলে দূরে সরিয়ে রাখলেও, মা তাঁর সন্তানকে বাকিদের থেকা আলাদা ভাবতে নারাজ। এই গল্প নিয়েই তৈরী আমির খানের এই সিনেমা। অভিনয় করেছেন স্বয়ং আমির খান, দরশিল জাফারি, টিস্কা চোপড়া।

বেটা (১৯৯২)

ইন্দ্র কুমারের এই সিনেমায় তুলে ধরা হয়েছে এক অন্য ধারার সম্পর্কের কথা। এক সৎ মার প্রতি সন্তানের অন্ধ ভালোবাসার গল্প বলে এই সিনেমা। অভিনয় করেছেন অনিল কাপুর, মাধুরী দীক্ষিত, অরুনা ইরানি।

https://youtu.be/-CZrxjBVKdA

TwitterFacebookWhatsAppEmailShare

#MothersDay, #films

আরো দেখুন