বিবিধ বিভাগে ফিরে যান

টিকটক-কে ছাপিয়ে ভারতে সর্বাধিক ডাউনলোডেড অ্যাপ হিসেবে উঠে এল জুম

May 10, 2020 | < 1 min read

কেন্দ্রের তরফে সতর্ক করা হয়েছিল, সুরক্ষার কারণে অনলাইন ভিডিও কলিং অ্যাপ ‘জুম’-এর ব্যবহার কমাতে। কিন্তু ব্যবহার তো কমেইনি উলটে এপ্রিল মাসে এই অ্যাপ ডাউনলোডকারীদের তালিকায় শীর্ষে ভারত। অ্যাপ ইন্টেলিজেন্স ফার্ম ‘সেন্সর টাওয়ার’ এই পরিসংখ্যান দিয়েছে। জানানো হয়েছে, এপ্রিল মাসে বিশ্বজুড়ে ১৩ কোটি ১০ লক্ষ মানুষ এই অ্যাপ ডাউনলোড করেছেন। 

অনলাইন অ্যাপের মধ্যে জুম ডাউনলোড করার সংখ্যা সবথেকে বেশি। এই ডাউনলোডের মধ্যে ১৮.২ শতাংশ করা হয়েছে ভারতে। অর্থাত্‍ এক মাসে ভারতে ৭২ লক্ষেরও বেশি মানুষ এই অ্যাপ ডাউনলোড করেছেন। ভারতের পরেই রয়েছে আমেরিকা। জুম ছাড়া এই সময়ের মধ্যে টিকটকের ডাউনলোডও বেড়েছে। এপ্রিল মাসে ১০ কোটি ৭০ লক্ষ মানুষ টিকটক ডাউনলোড করেছেন বিশ্বজুড়ে। সেখানেও সবথেকে বেশি ডাউনলোড হয়েছে ভারতে। এই দেশে প্রায় ৪৯ লক্ষ ব্যবহারকারী টিকটক ডাউনলোড করেছেন এক মাসে। 

টিকটক-কে ছাপিয়ে ভারতে সর্বাধিক ডাউনলোডেড অ্যাপ হিসেবে উঠে এল জুম

করোনাভাইরাসের জেরে বিশ্বের প্রায় সব দেশেই লকডাউন চলছে। ফলে ঘরেই আটকে থাকছেন সবাই। তার ফলেই বাড়ছে এই ধরনের অ্যাপের ব্যবহার। শুধুমাত্র বাড়িতে বসে অফিসের কাজ করা নয়, অফিসের মিটিং ও পরিবার-বন্ধুবান্ধবের সঙ্গেও অনলাইনে কথা বলা যায় বলেই এই অ্যাপের জনপ্রিয়তা বাড়ছে। এছাড়া বাড়িতে বসেই স্কুলের ছাত্র-ছাত্রীদের এই অ্যাপ ব্যবহার করে পড়ানো হচ্ছে। প্রাইভেট টিউশনের ক্ষেত্রেও কাজে লাগছে এই অ্যাপ।

তবে জুম অ্যাপ ব্যবহারকারীদের অনেকেই জানিয়েছেন, এই অ্যাপে অনেক সমস্যা রয়েছে। প্রধান সমস্যা হল সুরক্ষার। গত মাসে ভারত সরকারের তরফে সব আধিকারিকদের সতর্ক করা হয়েছে কাজের জন্য জুম অ্যাপের ব্যবহার না করতে। জনতার উদ্দেশেও সতর্কতা জারি করেছে কেন্দ্র। 

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #Zoom, #TickTock

আরো দেখুন