দেশ বিভাগে ফিরে যান

Lockdown 4.0: মুখ্যমন্ত্রীদের কোর্টেই বল দিলেন প্রধানমন্ত্রী

May 12, 2020 | < 1 min read

১৭ মে শেষ হয়ে যাচ্ছে লকডাউন ৩.০। আর তারপর কী হবে, তা নিয়ে মুখ্যমন্ত্রীদের কাছে সাজেশন চাইলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মনে করা হচ্ছে পরবর্তী পর্যায়ের আরও একটা লকডাউন হতে চলেছে। যাকে লকডাউন ৪.০ বলে উল্লেখ করা হচ্ছে।

জানা গিয়েছে, সোমবারের বৈঠকে মুখ্যমন্ত্রীদের কাছে পরামর্শ চেয়েছেন প্রধানমন্ত্রী। আগামী ১৫ মে তারিখের মধ্যে সেই পরিকল্পনা জানাতে বলা হয়েছে রাজ্যগুলির মুখ্যমন্ত্রীদের।

মুখ্যমন্ত্রীদের উদ্দেশ্যে প্রধানমন্ত্রী বলেন, ”আমি আপনাদের কাছে অনুরোধ করছি ১৫ মে’র মধ্যে আমার সঙ্গে স্ট্র্যাটেজি শেয়ার করুন। প্রত্যেকে নিজেদের রাজ্যে কিভাবে লোকজনের সঙ্গে ডিল করতে চান তা জানান।

লকডাউনের নিয়ম আস্তে আস্তে শিথিল করার পর কিভাবে পরিস্থিতি নিয়ন্ত্রণ করবেন সেই ব্লুপ্রিন্ট রাজ্যগুলিই জানাক।”

এনডিটিভি সূত্রে খবর, ১৭ মে’র পর রেড জোন গুলিতে জারি থাকতে পারে লকডাউন। তবে যেসব জায়গায় সংক্রমণ ছড়ায়নি সেই জায়গাগুলিতে নিয়ম শিথিল করা হতে পারে। রেড জোনগুলিতে সম্ভবত বন্ধ থাকবে পাবলিক ট্রান্সপোর্ট। পাশাপাশি সন্ধ্যে সাতটার পর না বেরোনোর নিয়ম জারি থাকবে।

এদিকে প্রধানমন্ত্রীর বৈঠকের পর প্রকাশিত বিবৃতিতে জানানো হয়েছে যে প্রধানমন্ত্রী বলেছেন প্রথম পর্যায়ে নিয়মগুলি জারি করা হয়েছিল দ্বিতীয় পর্যায়ের আর তার প্রয়োজন নেই আবার দ্বিতীয় পর্যায়ে যে সমস্ত ব্যবস্থা নেওয়া হয়েছে তৃতীয় পর্যায়ে তার দরকার নেই।

এদিনের বৈঠকে, মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে জানিয়েছেন, লকডাউন বাড়ানো ছাড়া আর কোনও উপায় নেই। একই মত পশ্চিমবঙ্গ, পঞ্জাব ও তেলেঙ্গানার মুখ্যমন্ত্রীদেরও। তবে কতদিন পর্যন্ত লকডাউন বাড়ানো হতে পারে, সেই বিষয়ে কিছু জানা যায়নি।

এদিনের বৈঠকে মমতা বন্দ্যোপাধ্যায় কেন্দ্রের বিরুদ্ধে তোপ দাগেন। বলেন, ‘আমাদের মতামত কেউ নিচ্ছে না। কঠিন সময়ে রাজনীতি করছে কেন্দ্র।’

TwitterFacebookWhatsAppEmailShare

#Narendra Modi, #Lockdown, #indian states

আরো দেখুন