বিনোদন বিভাগে ফিরে যান

৯০-এর দশকের বিজ্ঞাপন – এক অফুরন্ত নস্ট্যালজিয়া

May 13, 2020 | 2 min read

৯০ এর দশক, যখন স্মার্টফোন ছিল কল্পবিজ্ঞান, তখন মানুষের সবসময়ের সঙ্গী ছিল টেলিভিশন। আর টেলিভিশন বিজ্ঞাপন ছাড়া অসম্পূর্ণ। সেই যুগে, যখন ‘স্কিপ অ্যাড’ বলে কোন অপশন ছিল না, বিজ্ঞাপন দেখা ছিল বাধ্যতামূলক। কিন্তু সেই সময়কার বিজ্ঞাপনও ছিল বেশ বুদ্ধিদীপ্ত, স্মার্ট, যা সহজেই মনে ধরে যেত। 

দেখে নেব সেই সময়ের কিছু বিজ্ঞাপন, যা আজও মানুষের মনে গেঁথে আছে।

ক্যাডবেরি ডেয়ারি মিল্কঃ

ডেয়ারি মিল্ক যেমন মিষ্টি খেতে, ঠিক তেমনই এই বিজ্ঞাপনও ছিল মিষ্টি। ক্রিকেট ময়দানের মাঝে দাঁড়িয়ে সেই মেয়ের উন্মাদনা আজও মন ছুঁয়ে যায়। 

ধারা তেল

ধারা তেলের এই বিজ্ঞাপন নব্বইয়ের দশকের বাচ্চাদের মনের খুব কাছে ছিল। বাড়ি থেকে পালিয়ে যাওয়া সেই ছেলেটির সারল্য মন করেছিল সকলের। 

লিরিল 

লিরিলের বিজ্ঞাপনে জলপ্রপাতের তলায় প্রীতি জিন্টার লাস্যময়ী নাচ কেউ কি ভুলতে পেরেছে আজও?

নির্মা ওয়াসিং পাউডাড়

৯০ এর দশকে এই বিজ্ঞাপনের গান ছিল সবার মুখে মুখে। এখনো হয়তো কাউকে ‘ওয়াশিং পাউডার’ বললে সে নির্মাই বুঝবে।

উজালা

চার বিন্দুতেই এরকম ঝকঝকে হতে পারে জামাকাপড়, তা ভারতবাসীদের শিখিয়েছিল প্রথম উজালাই। এই ক্যাচি টিউনটা এখনও লোকমুখে ঘোরে।

ভিকো

প্রতিটা সিরিয়ালের মাঝে বা সিনেমা হলে সিনেমার শুরুতে ভিকোর বিজ্ঞাপন আবশ্যক। জিঙ্গেলটাও এত ক্যাচি যে সাথে গাইতে ইচ্ছে করে।

কমপ্ল্যান

শাহিদ কাপুর আর আয়েশা টাকিয়ার ছেলেবেলার এই বিজ্ঞাপন ছিল সেই সময় খ্যাতির শীর্ষে। আজও সকলে বুক চিতিয়ে বলে, আয়্যাম এ কমপ্ল্যান বয়/গার্ল।

শালিমার

নস্ট্যালজিয়ার কথা হচ্ছে, আর এই বাংলা বিজ্ঞাপন কি করে বাদ যায়। এই বিজ্ঞাপন প্রতিটি বাঙালির আবেগ। দুর্গাপুজো নিয়ে এই বিজ্ঞাপনে খুব সুন্দর করে তুলে ধরা হয়েছে বাংলার সংস্কৃতিকে। আজও এই বিজ্ঞাপন ছাড়া অসম্পূর্ণ বাঙালির দুর্গাপুজো।

TwitterFacebookWhatsAppEmailShare

#Entertainment, #Popular ads

আরো দেখুন