স্বাস্থ্য বিভাগে ফিরে যান

করোনা থেকে বাঁচতে কততে রাখবেন এসির তাপমাত্রা?

May 14, 2020 | < 1 min read

এসির তাপমাত্রা নিয়ে এবার গাইডলাইন দিল কেন্দ্র। ঘরের উপযুক্ত আদ্রতা কি হওয়া উচিৎ সে বিষয়েও বলা হয়েছে নির্দেশিকায়। করোনার কবল থেকে বাঁচতে ঘর বা এসির তাপমাত্রা হওয়া উচিৎ ২৪-৩০ ডিগ্রী সেলসিয়াস। আপেক্ষিক আদ্রতার পরিমাণ হতে হবে ৪০-৭০ শতাংশ। এই গাইডলাইন তৈরী করেছে ইন্ডিয়ান সোসাইটি অব হিটিং রেফ্রিজারেটিং অ্যান্ড এয়ারকন্ডিশানার ইঞ্জিনিয়ার্স। 

করোনা থেকে বাঁচতে কততে রাখবেন এসির তাপমাত্রা?

কেন্দ্রীয় পূর্ত দপ্তর এই গাইডলাইন মানার পরামর্শ দিয়েছে। ব্যক্তিগত বা অফিস ঘর কি ভাবে রাখা উচিৎ, সে ব্যাপারে নির্দেশিকা জারি করেছে আইএসএইচআরএই। তাতে বলা  আছে, ঘরে এসি থাকলেও পর্যাপ্ত আলো-বাতাস যাতে খেলতে পারে, তার ব্যবস্থা রাখা দরকার। আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ কখনওই ৪০ শতাংশের নীচে নামতে দেওয়া যাবে না।  প্রয়োজনে ঘরের মধ্যে একটি পাত্রে জল রেখে দেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে, যাতে আপেক্ষিক আর্দ্রতা ৪০ শতাংশের নীচে নামতে না পারে। 

তাছাড়া, যখন এসি চলবে না, তখন যেন ভালোভাবে বাতাস চলাচল করতে পারে। ফ্যান চললে জানালা খুলে রাখার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। অথবা এক্সহস্ট ফ্যান থাকলে, তা চালু রাখতে বলা হয়েছে। বাণিজ্য ও শিল্প সংস্থাগুলিকে পরামর্শ, অফিসে যতটা সম্ভব বাইরের হাওয়া ঢুকতে দেওয়া উচিত। 

লকডাউনের সময় বহু বাণিজ্যিক প্রতিষ্ঠান বন্ধ রয়েছে।  এগুলি দেখভাল করা দরকার বলে মনে করছে ওই প্যানেল।   

TwitterFacebookWhatsAppEmailShare

#Coronavirus, #AC

আরো দেখুন