বিনোদন বিভাগে ফিরে যান

বক্স অফিসে ফ্লপ, কিন্তু ইতিহাসের পাতায় অমর এই ছবিগুলি দেখেছেন?

May 15, 2020 | < 1 min read

বক্স অফিস কাঁপানো সব সিনেমাই যেমন ভালো না, ঠিক উল্টোটাও সত্য। বক্স অফিসে ফ্লপ হওয়া এমন অনেক সিনেমাই আছে যা আন্তর্জাতিক মানের। এমন অনেক বিখ্যাত সিনেমাই আছে যা আজকের দিনে দাঁড়িয়ে বিশ্বাসই হবে না সেগুলো ফ্লপ হয়েছিল। 

চলুন দেখি এমন কিছু ছবির তালিকা যেগুলো বক্স অফিসে ফ্লপ, কিন্তু ইতিহাসের পাতায় অমর। 

কোমল গান্ধার (১৯৬১)

ঋত্বিক ঘটকের এই অসাধারণ সিনেমাটি সমালোচক মহলে খুব চর্চিত হলেও, সাধারণ মানুষকে খুব একটা ছুঁতে পারেনি। অভিনয় করেছেন বিজন ভট্টাচার্য, অনিল চট্টোপাধ্যায়, সুপ্রিয়া দেবী, গীতা সেন।

অপরাজিত (১৯৫৬)

অপু ট্রিলজির দ্বিতীয় ভাগ। বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায় রচিত পথের পাঁচালী উপন্যাসের শেষ অংশ এবং অপরাজিত উপন্যাসের প্রারম্ভিক এক-তৃতীয়াংশের ওপর ভিত্তি করে তৈরি করা হয়েছে। ছবিতে অপুর শৈশব থেকে কৈশোরে পদার্পণ এবং কলকাতায় কলেজে পড়ার সময়টা তুলে ধরা হয়েছে।

https://www.youtube.com/watch?v=sIEFYT7nX8c

পদাতিক (১৯৮৫)

মৃণাল সেনের এই সিনেমাটি এক নির্দিষ্ট স্তরের মানুষের সিনেমা হয়ে উঠেছিল। তাই প্রেক্ষাগৃহ করতালিতে ফেটে যায় নি। সফলতা মুখ দেখেনি এই সিনেমাটিও। অভিনয় করেছেন ধৃতিমান চট্টোপাধ্যায় এবং সিমি গারেওয়াল।

দেবী (১৯৬০)

এক অন্যরকমের গল্প এবং খানিকটা ধর্মীয় ভাবাবেগ কে আঘাত করায় সত্যজিৎ রায়ের এই সিনেমা সাফল্যের চূড়ায় পৌঁছানো সম্ভব হয় নি। অভিনয় করেছেন শর্মিলা ঠাকুর, সৌমিত্র চট্টোপাধ্যায়, অনিল চট্টোপাধ্যায়, ছবি বিশ্বাস।

রেনকোট (২০০৪)

এটি একটি হিন্দি সিনেমা। পরিচালনা করেছেন ঋতুপর্ণ ঘোষ। অভিনয় করেছেন অজয় দেবগন এবং ঐশ্বর্য রাই। সিনেমা সমালোচকদের প্রশংসা পেলেও বক্স অফিসে সফলতা পায় নি এই সিনেমা।

TwitterFacebookWhatsAppEmailShare

#Bengali Cinema, #box office

আরো দেখুন