বিবিধ বিভাগে ফিরে যান

যৌথ না একক – কোন পরিবারে ভালো ভাবে বেড়ে উঠবে আপনার সন্তান?

May 15, 2020 | 2 min read

আজকাল শহরাঞ্চলে নানা কারণে যৌথ পরিবার প্রায় দেখা যায় না বললেই চলে৷ গ্রামাঞ্চলে এখনো এর অস্তিত্ব তবুও টিকে রয়েছে। কিন্তু প্রশ্ন হচ্ছে সন্তানের সঠিক বেড়ে ওঠার ক্ষেত্রে কোনটি বেশি প্রয়োজন? একটু দেখে নেওয়া যাক:

যৌথ না একক – কোন পরিবারে ভালো ভাবে বেড়ে উঠবে আপনার সন্তান

যৌথ পরিবার

যৌথ পরিবারের বেশ কিছু ইতিবাচক দিক আছে, যেমন- একই সঙ্গে বেড়ে ওঠা খুড়তুতো ভাইবোনদের মধ্যে খুব ভালো বন্ধুত্ব গড়ে ওঠে। সন্তানরা আদান-প্রদানের মনোভাব নিয়ে বেড়ে উঠতে থাকে। ফলে উদার হয়। একে অপরের সাথে মানিয়ে নিতে শেখে বাচ্চারা। 

এ ছাড়া যৌথ পরিবারের সন্তানরা মানুষের প্রতি সহযোগিতা ও সহমর্মিতা দেখে বড় হয়। সবচেয়ে বড় যে বিষয়টি যৌথ পরিবারের সন্তানদের মধ্যে তৈরি হয়  সহনশীলতা। 

এই ভালো দিকগুলোর পাশাপাশি কিছু নেতিবাচক দিকও আছে। প্রথমত, একসঙ্গে থাকা পরিবারগুলোর কর্তাদের অর্থনৈতিক উপার্জন একই রকম হয় না। ফলে পরিবারের মধ্যে উঁচু-নিচু ভেদাভেদ তৈরি হয়। 

দ্বিতীয়ত, একই সঙ্গে থাকা মানুষের মধ্যে যদি অতিমাত্রায় নেতিবাচক মনোভাব যেমন- হিংসা, প্রতিযোগিতা, সন্দেহ, ঝগড়াঝাটি ইত্যাদি দেখা যায়, তবে বুঝতে হবে আলাদা হওয়ার সময় হয়েছে। 

তৃতীয়ত, যৌথ পরিবারে অনেক সময় বড়দের দ্বারা  ছোটরা বিভিন্ন ধরনের লাঞ্চনা-বঞ্চনার শিকার হয়। তা হতে পারে মানসিক কিংবা শারীরিক। বিশেষ করে কন্যাসন্তানরা যৌন হেনস্থার শিকার হয়ে থাকে।

একক পরিবার

একক পরিবারে মা-বাবা ও সন্তানের মধ্যেই আবেগের গণ্ডি তৈরি হয় ও সীমাবদ্ধ থাকে। পরিবারের যতটুকু সুযোগ-সুবিধা, পুরোটাই সন্তান পায় আবার যতটুকু অসুবিধা বা সমস্যা পুরোটাই সন্তানকে মেনে নিয়ে বড় হতে হয়।

একক পরিবারের সন্তানদের ছোটবেলা থেকেই এক ধরনের একাকিত্বে ভুগতে দেখা যায়। একক পরিবারের মধ্যে মা-বাবার মাঝে খারাপ সম্পর্ক থাকলে তাঁরা সন্তানকে সঠিক শিক্ষা দিতে ব্যর্থ হন। একক পরিবারের সন্তানদের মধ্যে সামাজিকতার শিক্ষাও তুলনামূলকভাবে কম হয়।

একক পরিবার ভালো, বা যৌথ পরিবারের মধ্যে কোন তুলনা চলে না। সুস্থ ও সুন্দরভাবে বেড়ে ওঠার সুযোগ ও পরিবেশ দরকার। একক বা যৌথ দুটোর কোনোটিতে চমৎকার বেড়ে ওঠা যাবে সেটাও সুনির্দিষ্ট বলা ঠিক যাবে না।

TwitterFacebookWhatsAppEmailShare

#Joint family, #Modern Family

আরো দেখুন