স্বাস্থ্য বিভাগে ফিরে যান

স্বাস্থ্য বজায় রাখতে লাগে দৈনিক ১২ মিনিট যথেষ্ট 

May 15, 2020 | < 1 min read

আজকাল আমরা প্রযুক্তির উপর নির্ভরশীল হয়ে গেছি। কায়িক পরিশ্রম সেভাবে করা হয় না বললেই চলে। তবে, হাঁটাও একটি উৎকৃষ্ট ব্যায়াম। প্রতিদিন অন্তত ১২মিনিট করে হাঁটলে অনেক উপকার পাওয়া যায়। 

হাঁটা আমাদের হজমের পদ্ধতিকে উদ্দীপ্ত করে এবং পাকস্থলীর থেকে হজম রস বের করতে কাজ করে। এতে খাবার ভালোভাবে হজম হয়, বিপাক হার বাড়ে। এ ছাড়া হাঁটা ওজন কমাতেও সাহায্য করে।

স্বাস্থ্য বজায় রাখতে লাগে দৈনিক ১২ মিনিট যথেষ্ট

ইমোশন জার্নালে প্রকাশিত গবেষণা অনুসারে, তিন জনের উপর পরীক্ষা করেছিলেন। প্রথমটি হল হাঁটা ও না হাঁটা। দ্বিতীয়জনকে ট্যুর করার পর সেটি সম্পর্কে লিখতে দেওয়া হয়। তৃতীয়জনকে ট্রেডমিলে হাঁটতে দেওয়া হয়। সবশেষ রিপোর্টে দেখা যায়, যিনি ট্যুর করেছিলেন তাঁর স্ট্রেস লেভেল কম। আবার যিনি ট্রেডমিলে হেঁটেছিলেন তাঁর স্ট্রেস লেভেল যিনি হাঁটেননি তাঁর থেকে অনেকটাই বেশী।

হাঁটার ফলে মানুষের চিন্তার সৃজনশীলতা বৃদ্ধি পায়, মেজাজ বা মুড ভালো রাখে এবং স্ট্রেস বা মানসিক চাপ কমাতেও সাহায্য করে। আমরা যখন হাঁটি তখন পেশীতে তৈরী হওয়া মলিকিউল বা অণু আমাদের মস্তিষ্ককে সচল রাখতে সাহায্য করে। হাঁটা যে আমাদের সৃজনশীলতা বৃদ্ধি করে সেটা বৈজ্ঞানিকভাবে প্রমাণিত। এর ফলে অনেক সমস্যা সমাধান করাও সহজ হয়। সুতরাং প্রতিদিন সকালে ১২ মিনিট হাঁটলেই যথেষ্ট।

TwitterFacebookWhatsAppEmailShare

#healthylifestyle

আরো দেখুন