প্রযুক্তি বিভাগে ফিরে যান

লকডাউনের জের, ই-কমার্সে ট্রিমার, ল্যাপটপ, হেডফোনের হাহাকার

May 16, 2020 | 2 min read

কোভিড-১৯ এবং তার পরবর্তী লকডাউন পরিস্থিতিতে দেশে অনলাইন বিপণন সংস্থাগুলি থেকে মাস্ক, হ্যান্ড ওয়াশ এবং হ্যান্ড স্যানিটাইজারের মতো অত্যাবশ্যকীয় পণ্য কেনার চাহিদা বহুগুণ বেড়ে গিয়েছে। এই পরিস্থিতিতে কেন্দ্রীয় নিষেধাজ্ঞার কারণে অত্যাবশ্যকীয় পণ্য ছাড়া অন্য কোনও পণ্য পৌঁছোনোর উপায় ছিল না ই-কমার্স সংস্থাগুলির। সোমবার থেকে দেশের গ্রিন এবং অরেঞ্জ জোনগুলিতে ফের সাধারণ পণ্য সরবরাহ শুরু করেছে অনলাইন বিপণন সংস্থাগুলি।

কিন্তু, লকডাউন চলাকালীন অনলাইনে সাধারণ পণ্য কেনা যাবে না জানা সত্ত্বেও তার খোঁজ নেওয়ার প্রবণতা একটুও কমেনি আমজনতার মধ্যে। বর্তমান কঠিন সময়ে স্কুল, কলেজগুলিতে অনলাইনে পড়াশোনা শুরু হওয়া এবং অফিসগুলির ক্ষেত্রে বাড়ি থেকেই কাজ বা ওয়ার্ক ফ্রম হোম চালু হওয়ায় চাহিদা বেড়েছে ল্যাপটপ, কম্পিউটার, হেডফোনের মতো পণ্যের। 

লকডাউনের জের, ই-কমার্সে ট্রিমার, ল্যাপটপ, হেডফোনের হাহাকার

তারই প্রতিফলন দেখা গিয়েছে লকডাউন পরবর্তী পরিস্থিতিতে বিভিন্ন ই-কমার্স সাইটগুলিতে গ্রাহকদের খোঁজ বা সার্চের মাধ্যমে। শুধু তাই নয়, লকডাউন পরবর্তী পরিস্থিতিতেও সামাজিক ব্যবধান বজায় রাখার জন্য এখনই স্যাঁলো যাওয়ার পরিকল্পনা দেখা যাচ্ছে না বহু ক্রেতার মধ্যে। অনলাইনে ট্রিমার, হেয়ার ড্রায়ারের মতো পার্সোনাল কেয়ার পণ্যের বিপুল খোঁজ তারই লক্ষণ।

দেশের প্রথম সারির আর এক ই-কমার্স সংস্থার প্ল্যাটফর্মেও লকডাউন শুরুর দিন থেকে এখন পর্যন্ত সব থেকে বেশী যে সমস্ত পণ্যের খোঁজ করা হয়েছে তার মধ্যে কনজিউমার ইলেকট্রনিক্স এবং স্মার্টফোন রয়েছে। এছাড়া, হেডফোন, মোবাইল স্ট্যান্ড, ল্যাপটপ এবং বাড়ি থেকে কাজ করা এবং পড়াশোনা করার জন্য প্রয়োজনীয় বিভিন্ন যন্ত্রাংশের সন্ধান করেছেন ক্রেতারা। 

পাশাপাশি আগত গ্রীষ্মের কথা মাথায় রেখে এয়ার কন্ডিশনার এবং কুলারের মতো পণ্যের খোঁজও বেড়েছে। আর যেহেতু ক্রেতাদের দীর্ঘ সময় বাড়িতে থাকতে হচ্ছে তাই সময় কাটানোর জন্য বই, খেলনা, গেমিং কনসোল এবং ফিটনেস প্রোডাক্টের খোঁজ করেছেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#e commerce, #headphones, #trimmers, #laptop

আরো দেখুন