স্বাস্থ্য বিভাগে ফিরে যান

মোবাইল থেকে করোনা সংক্রমণের আশঙ্কা প্রবল

May 18, 2020 | < 1 min read

মোবাইল থেকেও হতে পারে করোনা সংক্রমণ —এমনই সতর্ক বার্তা শোনালেন এইমসের ডাক্তাররা। তাই মাস্ক, স্যানিটাইজার,  সাবান দিয়ে হাত ধোয়ার পাশাপাশিই মোবাইল ব্যবহারের ক্ষেত্রে বাড়তি সতর্কতা অবলম্বনের পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।  

বিএমজে গ্লোবাল হেলথ জার্নালে এই সংক্রান্ত প্রকাশিত একটি নিবন্ধে  রায়পুর এইমসের কমিউনিটি অ্যান্ড ফ্যামিলি মেডিসিন বিভাগের ডাঃ বিনীতকুমার পাঠক, ডাঃ  সুনীলকুমার পানিগ্রাহী, ডাঃ এম মোহনকুমার, ডাঃ উৎসব রাজ এবং ডাঃ কারপাগা প্রিয় পি লিখেছেন, মোবাইল থেকে সংক্রমণের বিরাট ঝুঁকি রয়েছে। 

তাঁদের মতে, ডিউটিতে কর্তব্যরত অবস্থায় কোনও ডাক্তার, নার্স বা স্বাস্থ্যকর্মী প্রয়োজন হলেই মোবাইল ব্যবহার করেন। করোনা বা এই ধরনের মারণ ছোঁয়াচে রোগের বিষয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) এবং সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি)-এর তরফে নির্দিষ্ট গাইডলাইন রয়েছে। কিন্তু, মোবাইল ব্যবহার সংক্রান্ত কোনও নির্দেশিকা নেই। 

মাস্ক, হেডক্যাপ, চশমার মতো মোবাইল জলে ধোয়া যায় না, বা একবার ব্যবহারের পর তা ফেলেও দেওয়া যায় না। অথচ, মোবাইল থেকে সংক্রমণের প্রবল সম্ভাবনা থাকে। ২২ এপ্রিল প্রকাশিত এই জার্নালের তথ্য অনুযায়ী, হাসপাতাল, নার্সিংহোম বা স্বাস্থ্যকেন্দ্রে মাত্র ১০ শতাংশ ক্ষেত্রে মোবাইল স্যানিটাইজ করা হয়। ডাঃ পাঠকের মতে, হাতের মত মোবাইলও ৭০ শতাংশ আইসোপ্রোপাইল আলকোহল বা ক্লোরক্স দিয়ে পরিষ্কার করা উচিত। মোবাইলটি সেই সময় ‘সুইচড অফ’ রাখতে হবে।   

কেমিক্যাল দিয়ে মোবাইল স্ক্রিন পরিস্কার করার সময়ও  সাবধানতা অবলম্বন করা প্রয়োজন। অলিওফোবিক টাচ স্ক্রিনগুলি নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। আইসিইউ এবং অপারেশন থিয়েটারে মোবাইল ফোন ব্যবহারের ক্ষেত্রে নির্দিষ্ট নির্দেশিকা রয়েছে। অন্যান্য ক্ষেত্রে হেডফোন বা হেডসেট ব্যবহারের পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।  

TwitterFacebookWhatsAppEmailShare

#Coronavirus, #Mobile Phone

আরো দেখুন