স্বাস্থ্য বিভাগে ফিরে যান

ঘাড়, কোমর, কনুই, কবজিতে ব্যথা?

May 19, 2020 | 2 min read

দীর্ঘ লকডাউনে বাড়িতে বন্দী ছোট থেকে বড় সকলেই। খেয়াল করে দেখেছেন কি, ইতিমধ্যেই বেশ কিছু শারীরিক সমস্যা মাথাচাড়া দিয়ে উঠেছে। বিশেষতঃ ঘাড়ে, কাঁধে, কনুই ও কবজিতে একটা ব্যথা এবং শক্তভাব টের পাচ্ছেন? 

বিশেষজ্ঞদের মতে দীর্ঘ সময় ধরে মোবাইল ফোন ব্যবহারই এই সমস্যার মূল কারণ। একমাসেরও বেশী সময়ের এই লকডাউনে মোবাইল ব্যবহার যে বেড়েছে একথা অনস্বীকার্য। আর লকডাউন চলার কারণে রোজকার শারীরিক পরিশ্রমে এমনিতেই বড়সড় ঘাটতি হয়েছে। সাধারণ হাঁটাহাঁটিও প্রায় বন্ধ। ফলে শরীরের বিভিন্ন মাংসপেশী ও হাড়ের জয়েন্টের সচলতা কমে গিয়েছে। 

হাত ভাঁজ করে দীর্ঘসময় মোবাইল ব্যবহার করার জন্য কাঁধ, কনুই ও কবজির জয়েন্টে যেমন অনমনীয় ভাব দেখা যাচ্ছে, তেমনই হাতের পেশীগুলিতেও রক্তসঞ্চালন বাধাপ্রাপ্ত হচ্ছে। ফলে মোবাইল ব্যবহারকারীর হাতে অসহনীয় ব্যথার উদ্রেক ঘটছে। 

ঘাড়, কোমর, কনুই, কবজিতে ব্যথা

কিভাবে এর থেকে মুক্তি মিলবে? 

এ বিষয়ে চিকিৎসকরা জানাচ্ছেন, এইধরনের সমস্যা থেকে মুক্তি পেতে হলে প্রথমত, সারাদিনের মধ্যে সকাল ও সন্ধেবেলায় অন্তত ৩০ মিনিট করে মোট এক ঘণ্টা এক্সারসাইজ করতেই হবে। 

ছোটবেলায় পিটি করার মতো ঘাড়, হাত, কোমর ও পায়ের এক্সারসাইজ করতেই পারেন। এছাড়া ছাদে বা বাগানে হাঁটতেই পারেন। তাও সম্ভব না হলে ঘরের মধ্যেই হাঁটুন এপ্রান্ত থেকে ও প্রান্ত। হাঁটলে বা এক্সারসাইজ করলে শরীরের সব পেশী ও জয়েন্টের সচলতা বজায় থাকে। 

সঙ্গে প্রাণায়ামের মতো শ্বাসের এক্সারসাইজও করতে পারেন। এর সাথে সাথে একটানা মোবাইল ব্যবহার করতে হলে চেষ্টা করুন প্রতি আধঘণ্টা অন্তর শরীরের ভঙ্গীমা পরিবর্তন করার। 

আধঘণ্টা অন্তর মেঝেতে দাঁড়িয়ে হাত দুটি শরীরের সামনের দিকে টানটান করে ধরুন। কনুই পর্যন্ত ভাঁজ করুন ও ফের প্রসারিত করুন। এছাড়া ঘুরিয়ে নিন কব্জি দুটিকেও। বারকয়েক ওঠবোসও করতেও পারেন।

একটানা মোবাইল ব্যবহার না করে আধঘণ্টা-এক ঘণ্টা পরপর একটু বিরতি দেওয়াই ভালো।

TwitterFacebookWhatsAppEmailShare

#Health Tips, #Health & Fitness, #Pain

আরো দেখুন