বিবিধ বিভাগে ফিরে যান

ঘরে বসেই তুলে ফেলুন দাঁতের কালো ছোপ দাগ

May 20, 2020 | 2 min read

ঘরে বসেই তুলে ফেলুন দাঁতের কালো ছোপ দাগ 

দুধসাদা দাঁতের স্বপ্ন কার না থাকে? কিন্তু সেই সাদা দাঁতের ফাঁকে ফাঁকে রাতের অন্ধকারের মত কালো ছোপ চেপে বসে গেলে? আর হবে নাই বা কেন? 

দিন রাত সিগারেট বিড়ি টানলে বা গুটকা চিবোলে, গুড়াকু দিয়ে দাঁত মাজলে বা ঠোঁটের তলায় খৈনি রাখলে দাঁত তো নষ্ট হবেই। এখন কালো ওই দাঁতে হাসলে বাচ্চারা তো ভয়ে পালাবেই। পাশাপাশি প্রাপ্তবয়স্ক লোক বা মহিলারা ভয় পেয়ে কয়েক হাত দূরে সরে গেলেও তাঁদের দোষের কিছু থাকবে না। 

আয়নার নিজেকে দেখতে কষ্ট হচ্ছে? হলুদ হয়ে যাওয়া গোড়া আর কালো হয়ে যাওয়া দাঁত দেখে নিশ্চয় লজ্জায় মাটিতে মিশে যেতে ইচ্ছে করছে? চিন্তা করবেন না। আয়ুর্বেদে এই সমস্যার সহজ সমাধান রয়েছে। 

ঘরোয়া উপায়েই কয়েকদিনের মধ্যেই কালো দাঁত সাদা হতে পারে:

ঘরে বসেই তুলে ফেলুন দাঁতের কালো ছোপ দাগ
  • সমুদ্র লবণ বা খাবার নুন নিন এক থেকে তিন চিমটে। প্রতিরাতে শোওয়ার আগে আঙুলে নুন নিয়ে দাঁত মাজুন। উচ্চ রক্তচাপের রোগীরা খাবার লবণের পরিবর্তে সৈন্ধব লবণ ব্যবহার করতে পারেন। 
  • টঙ্কন ভস্ম বা সোহাগার খই বানিয়ে তাকে মিহি করে গুঁড়ো করুন। এই গুঁড়ো এক থেকে চার চিমটে পরিমাণ নিয়ে সামান্য জল অথবা যষ্টিমধুর গুঁড়োর সঙ্গে মিশিয়ে হালকাভাবে দাঁত মাজলেও উপকার মেলে।
  • দুই থেকে চার চিমটি খাবার সোডা নিয়ে অল্প জলের সঙ্গে মিশিয়ে দাঁত মাজলে দাঁতের দাগ উঠবে।
  • নিম, আকন্দ, করঞ্জ, বট, অর্জুন ইত্যাদি গাছের নরম ডালের ডগা চিবিয়ে ব্রাশের মতো করে তা দিয়ে প্রতিদিন সকালে দাঁত মাজলে দাঁতের কালো দাগ দূর হবে। একই সঙ্গে দাঁত, মাড়ি ও মুখগহ্বরের স্বাস্থ্যও ভালো থাকবে।

মনে রাখবেন, সর্বপ্রকার পদ্ধতিতে দাঁত মাজার পর জল দিয়ে ভালো করে কুলকুচি করতে হবে। ঈষদুষ্ণ জলে কুলকুচি করতে পারলে বেশী ভালো হয়। এছাড়া নেশাদ্রব্য ব্যবহার ছাড়তে হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#care, #teeth

আরো দেখুন