দেশ বিভাগে ফিরে যান

রাজ্যের অনুমতি লাগবে না ট্রেনে পরিযায়ীদের ফেরাতে

May 20, 2020 | < 1 min read

শ্রমিক স্পেশ্যাল ট্রেন ঘিরে যখন ক্ষোভ-বিক্ষোভ অব্যাহত, তখন সামনে এল কেন্দ্রের নতুন সিদ্ধান্ত। যা ঘিরে বিতর্ক তৈরি হয়েছে। কেন্দ্রের নতুন নির্দেশিকায় এই শ্রমিক ট্রেনের জন্য ‘গন্তব্য-রাজ্যে’র অনুমতির শর্তটি বিলোপ করা হয়েছে। অর্থাৎ, যে রাজ্যে ট্রেন যাচ্ছে এখন থেকে তার অনুমতি আর বাধ্যতামূলক নয়। 

ঘটনা হল, পরিযায়ী শ্রমিকদের জন্য ট্রেন নিয়ে রাজ্যগুলির সঙ্গে কেন্দ্রের বিবাদ যখন মিটে আসছিল তখনই এমন সিদ্ধান্ত নিল কেন্দ্র। যার জেরে নতুন করে বিবাদ বাধার আশঙ্কা তৈরি হল বলেই মনে করছেন অনেকে।

অনেকেই প্রশ্ন তুলছেন, তবে কি এ বার থেকে শুধুমাত্র যে রাজ্য থেকে ট্রেন ছাড়ছে তাদের অনুমতি নিয়েই শ্রমিকদের জন্য ট্রেন চালাবে কেন্দ্র? সেক্ষেত্রে তো ফের ভাড়া ঘিরে জটিলতা তৈরি হতে পারে। রাজ্যগুলির মতামত না নেওয়া হলে তারা তো ভাড়ার টাকা দিতে অস্বীকার করতে পারে। সেক্ষেত্রে রেল কী করবে? শ্রমিকদের ভাড়ার দায়িত্ব কারা নেবে? এর কোনও প্রশ্নেরই উত্তর পাওয়া যায়নি রেল মন্ত্রক থেকে৷

আরও কয়েকটি বিষয় ঘিরে প্রশ্ন উঠছে। ওয়াকিবহাল মহলের বক্তব্য, কোন রাজ্যের করোনা পরিস্থিতি কেমন, তা সেই রাজ্যই সবথেকে ভালো করে জানে। সেক্ষেত্রে তার অনুমতি ছাড়া কী করে ট্রেন চালানো যেতে পারে? 

সম্প্রতি, কর্নাটক সরকার মহারাষ্ট্র, গুজরাটের মতো রাজ্য থেকে লোকজনকে আপাতত ঢুকতে না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। নয়া এই নির্দেশ তাদের ক্ষেত্রে কী ভাবে বলবৎ হবে? কেন্দ্রের নয়া নির্দেশিকা এমনই অসংখ্য অস্পষ্টতা এবং জটিলতার জন্ম দিল বলেই মনে করছেন অনেকে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Lockdown, #migrant workers, #state permission

আরো দেখুন