দেশ বিভাগে ফিরে যান

করোনার জেরে দেশের অর্থনীতি যাবে নেগেটিভে: আরবিআই

May 22, 2020 | < 1 min read

গোটা পৃথিবীতে আর্থিক কর্মকাণ্ড থমকে গিয়েছে। দেখা দিয়েছে বিশ্ব মন্দা। এই পরিস্থিতিতে দেশের অর্থনীতিতে যে বড় ধাক্কা লেগেছে তার মোকাবিলায় ২০ লক্ষ ৯৭ হাজার কোটি টাকার আর্থিক প্যাকেজ ঘোষণা করেছে নরেন্দ্র মোদী সরকার। কেন্দ্রের সেই পদক্ষেপের সহায়ক আর্থিক পরিবেশ গড়ে তুলতে আজ শুক্রবার ফের নতুন কিছু ঘোষণা করছেন রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস।

তবে দেশের অর্থনীতি এগিয়ে নিয়ে যাওয়ার কথা বললেও এদিন আশঙ্কাবাণী শোনা যায় খোদ আরবিআই-এর গভর্নরের গলায়। ২০২০-২১ সালের অর্থনৈতিক প্রবৃদ্ধির হার নেতিবাচক থাকবে বলে এদিন জানান তিনি। অবশ্য তিনি আশা ব্যক্ত করেন যে আর্থিক বছরের দ্বিতীরার্ধে সেই হার কিছুটা উর্ধ্বমুখী হবে।

বছরের দ্বিতীয়ভাগে আর্থিক অবস্থা ঠিক হতে পারে বলে আশা ব্যক্ত করলেও এদিন তিনি জানান, দেশের অর্থনীতিতে লকডাউনের প্রভাব থাকবে৷ অর্থনীতির দিকে কড়া নজর রাখা হচ্ছে বলেও জানান তিনি৷ তিনি বলেন, সবজি, দুধ ও অন্য খাদ্যপণ্যের দাম বৃদ্ধি হয়েছে৷ খাদ্যপণ্যের মূল্যবৃদ্ধি আরও কিছু মাস চলবে৷

উৎপাদন শিল্পের হ্রাসের বিষয়েও এদিন বলেন তিনি। আরবিআই গভর্নর বলেন, ‘উৎপাদন ২১ শতাংশ কমেছে মার্চ, এপ্রিলে ২৭.৪ শতাংশ৷ ৩৩ শতাংশ পণ্য উৎপাদনে ক্ষতি।’ এদিন রেপো রেট ৪০ বেসিস পয়েন্ট কমিয়ে ৪ শতাংশ করার ঘোষণা করলেন রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার গর্ভনর শক্তিকান্ত দাস। একইসঙ্গে রিভার্স রেপো রেটও কমিয়ে ৩.৩৫ শতাংশ করেছে রির্জাভ ব্যাঙ্ক ইফ ইন্ডিয়া।

দেশের বৃদ্ধির গতি ত্বরাণ্বিত করতে ২৭ মার্চ রেপো রেট ৭৫ বেসিস পয়েন্ট কমানোর ঘোষণা করে আরবিআই। এপ্রিলে, অপ্রত্যাশিতভাবে রিভার্স রেপো রেট ৩.৭৫ শতাংশ কমায় আরবিআই।

TwitterFacebookWhatsAppEmailShare

#shaktikant das, #Indian Economy, #Reserve Bank of India, #RBI, #economy slumps, #Economy

আরো দেখুন