বিবিধ বিভাগে ফিরে যান

আম্পানে সংকটে দুই বাংলার প্রায় ২ কোটি শিশু, জানাল ইউনিসেফ

May 23, 2020 | < 1 min read

পশ্চিমবঙ্গ ও বাংলাদেশে করোনা ধীরে ধীরে মারাত্মক আকার নিচ্ছে। এই পরিস্থিতিতে বুধবার দুই বাংলার ওপর আছড়ে পড়েছে সুপার সাইক্লোন আম্পান। কলকাতার পাশাপাশি দুই চব্বিশ পরগণা, হাওড়া, মেদিনীপুরে যথেষ্ট ক্ষতি হয়েছে। ক্ষতি হয়েছে বাংলাদেশেও।

বিষয়টি নিয়ে আশঙ্কা প্রকাশ করেছে আন্তর্জাতিক সংস্থা ইউনিসেফ। সংস্থার তরফে জানানো হয়েছে, সুপার সাইক্লোন আম্পানের দাপটে পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের প্রায় ২ কোটি শিশু-কিশোরের ভবিষ্যত সংকটের মুখে।

ইউনিসেফের (দক্ষিণ এশিয়া) আঞ্চলিক পরিচালক জিন গফ বলেন, ভারতের পশ্চিমবঙ্গ ও ওডিশার পাশাপাশি বাংলাদেশেও আমপানের মারাত্মক প্রভাব পড়েছে। যথেষ্ট ক্ষয়ক্ষতি হয়েছে। এরফলে শিশুদের ভবিষ্যত সংকটে। ইতিমধ্যেই সারা বিশ্বে করোনা সংক্রমণ মহামারির আকার নিয়েছে। সেটার প্রভাব তো রয়েছেই। তার ওপর যুক্ত হয়েছে আম্পান। ঝড়ের দাপটে প্রচুর ঘরবাড়ি ভেঙেছে। আশ্রয়হীন প্রচুর মানুষ।

করোনা ও আম্পানের প্রভাবে পরিবর্তন আসবে আর্থ-সামাজিক পরিস্থিতিতে। ভোগান্তির মুখে পড়বে আগামী প্রজন্ম। আমপানের দাপটে উপকূলবর্তী জেলাগুলির শিশু-কিশোররা আরও বেশি সমস্যার সম্মুখীন। ঝড়ে বাড়িঘর ভেঙে অনেকের বইপত্র, জামাকাপড় নষ্ট হয়ে গিয়েছে। হাওড়া, কলকাতা সহ একাধিক জায়গায় মৃতদের মধ্যে রয়েছে শিশু ও কিশোরও।

এদিকে, ঝড় পরবর্তী সময়ে অনেকেই আশ্রয় নিয়েছেন ত্রাণ শিবিরে। কিন্তু যারা সরকারি শিবিরে আশ্রয় পেয়েছেন, তাঁরা কতটা সুরক্ষিত, তা নিয়ে প্রশ্ন রয়েছে। শিবিরগুলিতে সামাজিক দূরত্ব কতটা মানা সম্ভব হবে, তা নিয়ে সন্দেহ প্রকাশ করেছে ইউনিসেফ।

TwitterFacebookWhatsAppEmailShare

#amphan, #cyclone umpun, #Super Cyclone, #Cyclone Amphan, #Amphan Super Cyclone, #unicef, #cyclone

আরো দেখুন