বিবিধ বিভাগে ফিরে যান

বহু ঝড় সামলে দিলেও ধরাশায়ী বট্যানিকের বট

May 23, 2020 | < 1 min read

আম্পানের ধাক্কা সইতে পারল না শিবপুরের বট্যানিকাল গার্ডেনের ২৭০ বছরের প্রাচীন বটগাছ। এর আগে ১৮৬৪ ও ১৮৬৭ সালের ঘূর্ণিঝড়ে বটগাছের মূল কাণ্ডটি নষ্ট হয়ে যায়। গাছের নামানো ঝুরিগুলিই এতদিন ৪.৬৭ একর জায়গা জুড়ে দাঁড়িয়েছিল। বুধবার আম্পানের দাপটে গাছের উত্তর-পশ্চিম প্রান্ত উপড়ে চলে আসে।

সাম্প্রতিক অতীতে আয়লার ধাক্কা লেগেছিল কলকাতা, হাওড়ার গায়ে। কিন্তু বট্যানিকাল গার্ডেনের ঐতিহাসিক বটগাছের গায়ে তার রেশ লাগেনি। বুলবুলের ক্ষেত্রেও তা হয়নি। পৌনে তিন শতক দাঁড়িয়ে থাকার সুবাদে বহু ঘূর্ণিঝড়ের সাক্ষী হয়েছে গাছটি।

মৌসম ভবনের হিসেব বলছে, ১৯৪৭-এর আগের অবিভক্ত বঙ্গদেশ ধরলে ১৮৯১ থেকে এ পর্যন্ত প্রায় ৫০টি ঘূর্ণিঝড় আছড়ে পড়েছে বাংলায়। এর একটা বড় অংশ মেদিনীপুর বা ২৪ পরগনা হয়ে স্থলভাগে ঢুকলে উপকূল লাগোয়া হাওড়ায় তার প্রভাব পড়ার কথা। এর আগে সেই ঝড় সামলে দিলেও বড় ক্ষতি হয়ে গেল বুধবার।

শুধু বটগাছটি নয়, বট্যানিকালের কয়েকশো গাছ উপড়ে ফেলেছে আম্পান। উপড়ে গিয়েছে কল্পবৃক্ষ নামে পরিচিত বাওবাব গাছটিও ধরাশায়ী। আপাতত গাছের সংখ্যা গোনার চেষ্টা চালানো হচ্ছে। বট্যানিকাল গার্ডেন ডেইলি ওয়াকার্স অ্যাসোসিয়েশনের সম্পাদক তাপস দাস বলেন, ‘যেহেতু লকডাউনের জন্য বাগানে প্রবেশ নিষিদ্ধ, তাই বাইরে থেকে বোঝা যাচ্ছে না ঠিক কত গাছ নষ্ট হয়েছে।’

TwitterFacebookWhatsAppEmailShare

#Cyclone Amphan, #Amphan Super Cyclone, #botanical garden, #banyan tree, #cyclone, #amphan, #cyclone umpun, #Super Cyclone

আরো দেখুন