প্রযুক্তি বিভাগে ফিরে যান

স্কুলে অনলাইন ক্লাসই নতুন ব্যবসা ক্ষেত্র আইটি সংস্থার

May 23, 2020 | 2 min read

করোনা কেড়ে নিচ্ছে অনেক কিছু। সঙ্গে সন্ধানও দিচ্ছে বেঁচে থাকার নতুন বিকল্পের। ফলে, কারও জন্যে যখন রোজকারের চেনা রুটিন ঘেঁটে গিয়ে সর্বনাশ, তো তখন কারও অধুনা অপ্রচলিত ব্যবসার গাঙে লাভের বান। 

স্কুল কলেজের পাট বন্ধ। তাই বলে তো আর বন্ধ থাকতে পারে না বাগদেবীর আরাধনা। ফলে অগতির গতি ভরসা সেই আন্তর্জাল। ইন্টারনেটের ভার্চুয়াল জগতেই চলছে অঙ্ক-বিজ্ঞান থেকে অ-আ-ক-খ’র জ্ঞান চর্চা। করোনার মহাসঙ্কটে পড়া বহু তথ্য প্রযুক্তি সংস্থার নয়া আকর্ষণীয় ব্যবসা ক্ষেত্র হিসাবে উঠে এসেছে স্কুলের ভার্চুয়াল ক্লাসরুম ও লার্নিং অ্যাক্টিভিটি।

কলকাতার সংস্থা প্রাইম ইনফোসার্ভ এর প্রত্যক্ষ উদাহরণ। তাদের চিরাচরিত ব্যবসা ক্ষেত্র বিবিধ সংস্থাকে তথ্য প্রযুক্তি সলিউসন পরিষেবা দেওয়া। সেই ব্যবসায় করোনার সুদীর্ঘ ছায়া পড়েছে। তাই একপ্রকার বাধ্য হয়েই তারা প্রবেশ করেছে নয়া ব্যবসায়িক ক্ষেত্র – অনলাইন কোলাবরেশনে। এর একটা অন্যতম বড় ক্ষেত্র স্কুলের অনলাইন পড়াশোনা। 

গুগল মিট এবং এমএস টিমস্-এর প্ল্যাটফর্ম ব্যবহার করে স্কুলগুলিকে অনলাইন ক্লাস চালানোর পরিষেবা দিচ্ছে প্রাইম ইনফোসার্ভ। লাইভ ভিডিওর মাধ্যমে শিক্ষক-শিক্ষিকারা পড়ানোর পাশাপাশি, ছাত্রছাত্রীদের সঙ্গে স্ট্রিমিং নির্ভর অনলাইন ইন্ট্যারঅ্যাকশনও করতে পারবেন। 

এটা শুধু ছোট ও মাঝারি মাপের তথ্য প্রযুক্তি সংস্থাগুলির সামনে নয়া ব্যবসার হাতছানি নয়, বিশাল দিগন্ত খুলে দিয়েছে এডুটেক ক্ষেত্রে কাজ করা বিপুল সংখ্যক সদ্যোজাত সংস্থাগুলির কাছেও। ভারতে বর্তমানে সাড়ে চার হাজারের মতো এডুটেক স্টার্ট-আপ রয়েছে। তাদের বার্ষিক ব্যবসা বর্তমানে ২০০ কোটি মার্কিন ডলারের কাছাকাছি। এই সাড়ে চার হাজার স্টার্ট-আপের ৪০ শতাংশই নার্সারি থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত অনলাইন নির্ভর স্কুলশিক্ষার সঙ্গে যুক্ত, অর্থাৎ বছরে তাদের সম্মিলিত ব্যবসা প্রায় ৮০ কোটি মার্কিন ডলার।

বেসিকফার্স্ট লার্নিং ওপিসি প্রতিষ্ঠাতার মতে, দেশের ছোট শহরগুলিতে ডিজিটাল উন্নয়নের জন্য পরিকাঠামোর উন্নতি ঘটলে অনলাইন ই-লার্নিং শিল্প ক্ষেত্রও দ্রুত বিকশিত হবে। এটা ঠিকই, ভারতে ফিক্সড ব্রডব্যান্ড ব্যবহারকারীর সংখ্যা অত্যন্ত নগণ্য এবং অনলাইনে স্কুলের ক্লাস করতে হলে ফিক্সড ব্রডব্যান্ড যেমন জরুরি তেমনই আপলোড ও ডাউনলোড স্পিডও যথেষ্ট হওয়া বাধ্যতামূলক, যা মোবাইল ব্রডব্যান্ডে অধিকাংশ সময়েই মেলে না। কিন্তু, তাতেও নয়া এই ব্যবসা ক্ষেত্রের বিপুল সম্ভাবনা আকর্ষণ করছে বহু শিল্পোদ্যোগীকে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Education, #Lockdown, #online classes, #online classroom

আরো দেখুন