রাজ্য বিভাগে ফিরে যান

বিনামূল্যে রান্নার গ্যাস, নেননি রাজ্যের সাড়ে ৩ লক্ষ গ্রাহক

May 26, 2020 | 2 min read

লকডাউনে আর্থিকভাবে পিছিয়ে পড়া মানুষের পাশে দাঁড়াতে বিনামূল্যে রান্নার গ্যাস দেওয়ার কথা ঘোষণা করে কেন্দ্রীয় সরকার। প্রধানমন্ত্রী গরিব কল্যাণ যোজনার আওতায় ওই সুবিধা দেওয়া হয়। বলা হয়,এপ্রিল, মে এবং জুন— এই তিন মাস প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার আওতায় থাকা গ্রাহকদের বিনামূল্যে সিলিন্ডার দেওয়া হবে। কিন্তু, গত এপ্রিল মাসে রাজ্যের প্রায় সাড়ে তিন লক্ষ গ্রাহক ওই সুবিধা নেননি। অথচ তাঁদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে সিলিন্ডার বাবদ নগদ টাকা পৌঁছে দিয়েছে তেল সংস্থাগুলি।

যেহেতু দেশের বহু মানুষ করোনা পরিস্থিতিতে আর্থিকভাবে সঙ্কটে পড়েছেন, তাই কেন্দ্রীয় অর্থমন্ত্রক প্রথম দফায় ১.৭ লক্ষ কোটি টাকার একটি প্যাকেজ ঘোষণা করে। সেখানেই বলা হয়, তিন মাসের জন্য প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার গ্রাহকরা বিনামূল্যে সিলিন্ডার পাবেন। কিন্তু গ্যাস ডিলাররা তাঁদের বিনামূল্যে গ্যাস পৌঁছে দেবেন না। গ্রাহকদের তা কিনতে হবে বাজারদর অনুযায়ী নগদদাম দিয়ে। গ্যাসের দাম পৌঁছে যাবে গ্রাহকের সংশ্লিষ্ট অ্যাকাউন্টে।

এতদিন উজ্জ্বলা যোজনার পাশাপাশি ভর্তুকির সুবিধাভোগী গ্রাহকরা সিলিন্ডার ডেলিভারির পর ব্যাঙ্ক অ্যাকাউন্টে ভর্তুকি পেয়ে এসেছেন। কিন্তু এক্ষেত্রে সিদ্ধান্ত হয়, পরে নয়, আগেই অ্যাকাউন্টে পৌঁছে দেওয়া হবে টাকা। তা দেওয়া হবে মাসের প্রথমেই। কেন্দ্রের যুক্তি ছিল, যেখানে নগদ টাকার সঙ্কটে রয়েছেন বহু মানুষ, সেখানে আগে বাজারদরে সিলিন্ডার কিনলে এবং পরে সেই টাকা ব্যাঙ্কে পৌঁছলে, সিলিন্ডার কেনার উৎসাহ হারাতে পারেন অনেকেই।

এপ্রিলের গোড়ায় কলকাতায় উজ্জ্বলা যোজনার গ্রাহকের অ্যাকাউন্টে ৭৭৫ টাকা দেওয়া হয়। রাজ্যের অন্যান্য জায়গায় সেখানকার বাজারদর অনুযায়ী দেওয়া হয় টাকা। দেখা গিয়েছে, এরাজ্যে ইন্ডিয়ান অয়েলের আওতায় থাকা ১ লক্ষ ৭৩ হাজার ২৯৪ জন সেই টাকা পাওয়ার পরও সিলিন্ডার কেনেননি।

ভারত পেট্রলিয়ামে সেই সংখ্যা ৭৫ হাজার ৫৬৭। হিন্দুস্থান পেট্রলিয়ামে তা ১ লক্ষ ৩ হাজার ৩২৬ টাকা। তেল সংস্থার কর্তারা জানিয়েছেন, গ্রাহকরা যতক্ষণ না পর্যন্ত সিলিন্ডার কিনবেন, ততক্ষণ পর্যন্ত দ্বিতীয় মাসের টাকা পাবেন না। কিন্তু তেল সংস্থাগুলির রেকর্ড বলছে, উজ্জ্বলা যোজনায় বছরে দু’থেকে তিনটি করে সিলিন্ডার বিক্রি হয়।

এক্ষেত্রে যদি অগ্রিম টাকা পাওয়ার পরও গ্রাহকরা জুন পর্যন্ত সিলিন্ডার না কেনেন, তাহলে কি তাঁদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে দেওয়া টাকা ফিরিয়ে নেওয়া হবে? তেল সংস্থার কর্তারা বলছেন, এই ব্যাপারে যতক্ষণ না কোনও নির্দেশ দিচ্ছে কেন্দ্রীয় পেট্রলিয়াম মন্ত্রক, ততক্ষণ গ্রাহকের অ্যাকাউন্টে পাঠানো টাকা তাঁদেরই থাকবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #ujjwala scheme, #free gas cylinder, #gas cylinder, #LPG cylinder, #Petroleum

আরো দেখুন