স্বাস্থ্য বিভাগে ফিরে যান

আরও ভয়াবহ আকার ধারণ করবে করোনা, সতর্কবার্তা বিশ্ব স্বাস্থ্য সংস্থার

May 26, 2020 | < 1 min read

আরও ভয়াবহ আকার ধারণ করে দ্বিতীয় প্রকোপ দেখা দেবে করোনা ভাইরাসের। এমনই আশঙ্কাবাণী শুনিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে বলা হয়, বিশ্বব্যাপী লকডাউন শিথিল করার যে প্রবণতা শুরু হয়েছে তাতে এই মহামারীর প্রকোপ আবার দ্বিতীয় দফায় ভয়াবহ আকার ধারণ করতে পারে এবং সেটি হতে পারে খুব দ্রুতই।

গত কয়েক সপ্তাহের টানা লকডাউনের কারণে ইতালি, স্পেন, ব্রিটেন, যুক্তরাষ্ট্রসহ অনেক দেশেই আক্রান্ত ও মৃতের সংখ্যা কমে এসেছে। একই পরিস্থিতি জাপান, কোরিয়াতেও। তাই আশার আলো দেখছে বিশ্ব। স্বাভাবিক ছন্দে ফিরতে তাই লকডাউন শিথিল করার চেষ্টা চলছে বিভিন্ন দেশে।

ইতিমধ্যেই জার্মানিতে ফুটবল লিগ শুরু হয়েছে। যদিও তা ফাঁকা মাঠে। ভারতে বিমান চলাচল শুরু হয়েছে। স্পেনের অনেক শহরে লকডাউন তুলে নেয়া হয়েছে। যুক্তরাষ্ট্র ও ব্রিটেনেও চলাচলের ওপর কড়াকড়ি কমিয়ে আনার পদক্ষেপ নেয়া হচ্ছে। সৌদি আরব কারফিউয়ের সময় কমিয়ে আনছে। দক্ষিণ কোরিয়ায় গণপরিবহন চলতে শুরু করেছে।

মন্দা অর্থনীতিকে ফের চাঙ্গা করতেই এইসব পদক্ষেপ। তবে এতে করোনা ভাইরাস আবার ছড়িয়ে পড়তে পারে বলে হু আশঙ্কা করছে। এই বিষয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে ডঃ মাইক রায়ান জানান, অনেক দেশে করোনা আক্রান্তের সংখ্যা কমলেও মধ্য ও দক্ষিণ আমেরিকা অঞ্চলে বাড়তে শুরু করেছে। একই সাথে বাড়তে শুরু করেছে দক্ষিণ এশিয়া ও আফ্রিকায়।

TwitterFacebookWhatsAppEmailShare

#corona outbreak, #world health organisation, #Coronavirus, #covid19, #Corona, #Corona pandemic, #WHO

আরো দেখুন