কলকাতা বিভাগে ফিরে যান

পরিষ্কার কলকাতার সব রাস্তা

May 27, 2020 | < 1 min read

কলকাতার সব রাস্তা সম্পূর্ণরূপে সচল হয়ে গিয়েছে। এমনই দাবি করেছেন কলকাতা পুরসভার প্রশাসক ফিরহাদ হাকিম। গতকালও শহরে নামে অত্যাধুনিক টেলিস্কোপিক ক্রেন। আম্পান তাণ্ডবের পর যে গাছগুলো বড় রাস্তার পাশে পড়ে রয়েছে, তাদেরকে তুলে নিয়ে যায় এই ক্রেন।

গতকাল সাউদার্ন অ্যাভিনিউতে নিজে দাঁড়িয়ে থেকে এই গাছগুলোকে তোলার ব্যবস্থা করেন ফিরহাদ হাকিম। ঘূর্ণিঝড় তাণ্ডব চালানোর পর এক সপ্তাহ হতে চলল। এখনও শহর কলকাতার অনেক জায়গা বিদ্যুৎহীন। চূড়ান্ত দুর্ভোগের শিকার হচ্ছে মানুষ। জায়গায় জায়গায় বিক্ষোভ হচ্ছে।

কলকাতার এই বিদ্য়ুৎ বিপর্যের জন্য CESC-ই দায়ি বলে আগেই দাবি করেছেন ফিরহাদ হাকিম। এদিন তিনি বলেন, কালকের মধ্যে সমস্ত জায়গায় বিদুত্ এসে যাবে বলে CESC-র তরফে তাঁকে জানানো হয়েছে।

আম্পানের তাণ্ডবে শহরে প্রায় ৬৫০০ গাছ পড়ে গিয়েছে বলে জানান ফিরহাদ হাকিম। একইসঙ্গে আরও বলেন, রাস্তার ওপর যে গাছ পড়েছিল, তা কেটে সরিয়ে দেওয়া হয়েছে। তবে রবীন্দ্র সরোবর লেক এবং অন্য বড় পার্কের গাছগুলিকে কী করে বাঁচানো যেতে পারে, তা নিয়ে ভাবনাচিন্তা করছে পুরসভা। আগামী ৩০ তারিখের মধ্যে উদ্ভিদ বিশেষজ্ঞরা বিভিন্ন পার্কে গিয়ে কীভাবে গাছগুলি বাঁচানো যায় তা দেখবেন।

আগামী ৩০ তারিখে এই নিয়ে একটি বৈঠক করবে পুরসভা। পড়ে যাওয়া গাছগুলিকে কি আদৌ বাঁচাতে পারা যাবে? নতুন করে বৃক্ষরোপণ-ই বা কীভাবে করা যেতে পারে? সব নিয়েই বৈঠকে আলোচনা হবে বলে জানিয়েছেন ফিরহাদ হাকিম।

TwitterFacebookWhatsAppEmailShare

#cyclone, #amphan, #Super Cyclone, #Cyclone Amphan, #Amphan Super Cyclone, #kolkata roads, #Kolkata, #trees

আরো দেখুন