স্বাস্থ্য বিভাগে ফিরে যান

কিভাবে ডেঙ্গু থেকে নিজের পরিবারকে রক্ষা করবেন?

May 27, 2020 | 2 min read

ডেঙ্গু একটি ভাইরাসজনিত জ্বর। এই জ্বর সাধারণত ভাইরাসবাহিত স্ত্রী এডিস মশার কামড়ে হয়ে থাকে। ডেঙ্গু জ্বরের জীবাণুবাহী মশা কোনো ব্যক্তিকে কামড় দিলে সে ব্যক্তি ৫-৬দিনের মধ্যে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়। মে থেকে সেপ্টেম্বর মাসে বিশেষ করে গ্রীষ্ম এবং বর্ষার সময়ে ডেঙ্গু জ্বরের প্রকোপ বেড়ে যায়। 

চলুন জেনে নিই কিভাবে ঘরে বসে ডেঙ্গু থেকে নিজের পরিবারকে রক্ষা করবেন: 

১. এডিস মশার বিস্তার রোধ: এডিস মশার কামড়েই ডেঙ্গু জ্বরে আক্রান্ত হতে হয়। তাই ডেঙ্গু জ্বর প্রতিরোধের মূলমন্ত্র হলো এডিস মশার বিস্তার রোধ করা এবং এই মশা যেন কামড়াতে না পারে তার ব্যবস্থা গ্রহণ করা। এডিস মশা স্বচ্ছ পরিষ্কার জলে ডিম পাড়তে পছন্দ করে। তাই ডিম পাড়ার উপযোগী স্থান গুলোকে যথাসম্ভব পরিষ্কার রাখার চেষ্টা করতে হবে এবং সেই সাথে মশা নিধনের জন্য ব্যবস্থা গ্রহণ করতে হবে।

২. বাড়ির চারপাশ পরিষ্কার পরিচ্ছন্ন রাখুন: বাড়ির আশেপাশে ঝোপঝাড়, জলাশয়, জঙ্গল, ইত্যাদি পরিষ্কার রাখুন। এডিস মশা এমন স্থানে ডিম পাড়ে যেখানে স্বচ্ছ জল জমা থাকে। তাই বাড়ির আশপাশে অব্যবহৃত কৌটা, ফুলদানী, ডাবের খোলা, পরিত্যক্ত টায়ার থাকলে এগুলো সরিয়ে ফেলতে হবে। কারণ বৃষ্টি হলেই এগুলোতে জল জমে যায় এবং তাতে এডিস মশা স্বাচ্ছন্দ্যে ডিম পাড়তে পারে।

৩.পর্যাপ্ত জল পান করুন: ডেঙ্গু আক্রান্ত ব্যক্তির শরীরে পানির মাত্রা কমে যায়। তাই এই সময় আক্রান্ত ব্যক্তিকে পর্যাপ্ত পরিমাণ জল পান করতে হবে। পর্যাপ্ত পরিমাণ জল পান করার সাথে সাথে শরীর থেকে ডেঙ্গুর লক্ষণ নিমেষে কমে যায়। যেমন, মাথাব্যথা, ডিহাইড্রেশন, পেশীর ব্যথা প্রভৃতি। তাছাড়া শরীরে জলের মাত্রা বাড়ার সাথে সাথে শরীর থেকে বিষাক্ত টক্সিন উপাদানে মাত্রা কমতে শুরু করে। এর ফলে ডেঙ্গুর প্রকোপ কমে যায়।

৪. তুলসী পাতা খান: বিশেষজ্ঞদের মতে, তুলসী পাতা প্রাকৃতিকভাবে রোগ প্রতিরোধের এন্টিবায়োটিক হিসেবে কাজ করে। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর সাথে সাথে ডেঙ্গুর প্রকোপ কমাতে তুলসী পাতা দারুণভাবে কাজ করে। সেই কারণে বিশেষজ্ঞরা আক্রান্ত ব্যক্তিকে নিয়মিত তুলসী পাতা খেতে পরামর্শ দিয়েছেন।

৫. শাকসব্জি খান: অলিভ, সয়াবিন, ফুলকপি, টমেটো প্রভৃতি সব্জি শরীরে রক্ত প্রবাহকে সচল রাখে যার ফলে রক্ত জমাট বাধে না। এর ফলে প্লাটিলেটের মাত্রাও স্বাভাবিক থাকে। তাই প্রচুর পরিমাণে শাকসব্জি গ্রহণ করুন এবং ডেঙ্গু কে কাবু করুন।

৬. মশারি টাঙানোর অভ্যাস করুন: দিন ও রাতের বেলায় ঘুমানোর সময় মশারি টাঙানোর অভ্যাস গড়ে তুলতে হবে। কারণ দিন রাত উভয় সময়ই এই মশার প্রাদুর্ভাব দেখা যায়। এছাড়া মশা নিধনের জন্য স্প্রে, কয়েল, ম্যাট ও ব্যবহার করা যায়। তবে ডেঙ্গুর আক্রমণ থেকে বাঁচতে হললে মশারি ব্যবহারই সবথেকে বেশী নিরাপদ।

TwitterFacebookWhatsAppEmailShare

#dengue, #control dengue, #dengu, #aedes

আরো দেখুন