দেশ বিভাগে ফিরে যান

মর্মান্তিক! মৃত মায়ের চাদর ধরে টানাটানি করছে শিশু

May 28, 2020 | < 1 min read

স্টেশনের উপর শোয়ানো মহিলার দেহ, ওপরে ঢাকা দেওয়া চাদর। সেই চাদর ধরে টানাটানি করছে তাঁর ছোট্ট সন্তান। চাদর সরলেও চোখ খুলছে না মা। নিথর দেহের পাশে বাচ্চাটা ঘুরে বেড়াচ্ছে টলমল পায়ে, বুঝতেও পারছে না, মা আর কোনও দিন তাকাবেন না। আজ যখন সুপ্রিম কোর্ট পরিযায়ী শ্রমিকদের দুঃখ-দুর্দশা সংক্রান্ত মামলার শুনানিতে বসছে, তখন বিহারের মুজফ্ফরপুর স্টেশনের এই ভাইরাল ভিডিয়োই ফের একবারতুলে আনল পরিযায়ী শ্রমিকদের দুরবস্থার চিত্র।

শনিবার গুজরাটের আমেদাবাদ থেকে বিহারের উদ্দেশে রওনা হয় ওই পরিযায়ী শ্রমিকের পরিবার। বোন, বোনের স্বামী এবং নিজের দুই সন্তানকে নিয়ে শ্রমিক স্পেশালে ফিরছিলেন মহিলা। পরিবারের দাবি, লকডাউনে কাজ গিয়েছে, হাতে টাকাকড়ি ছিল না। খাবার-জলের অভাবে ট্রেনেই অসুস্থবোধ করছিলেন মহিলা। সোমবার ট্রেনটি মুজফ্ফরপুরে ঢোকার কিছুক্ষণের মধ্যেই মহিলা জ্ঞান হারান। গন্তব্য কাটিহার হলেও মুজফ্ফরপুরেই মহিলাকে নিয়ে নেমে যান তাঁর পরিবার। প্ল্যাটফর্মে নামিয়ে রাখা হয় দেহ।

প্রবল গরম, খাবারের অভাব এবং ডিহাইড্রেশনেই তাঁর মৃত্যু বলে দাবি তাঁর পরিবারের, তবে দেহটি ময়নাতদন্তের জন্য পাঠানো হয়েছে। রবিবার ওই একই স্টেশনে ২ বছরের এক শিশুর মৃত্যু হয়েছে। প্রবল গরম এবং খাবারের অভাবেই তার মৃত্যু বলে জানিয়েছেন চিকিৎসকরা। দিল্লি থেকে শ্রমিক স্পেশাল ট্রেনে বিহার এসে পৌঁছেছিল শিশুটির পরিবার।

TwitterFacebookWhatsAppEmailShare

#Muzaffarpur, #Dead Mother, #migrant workers

আরো দেখুন