জীবনশৈলী বিভাগে ফিরে যান

মাস্ক পরে, বার বার হাত ধুতে ধুতে ত্বক শুকিয়ে যাচ্ছে?

May 28, 2020 | 2 min read

পৃথিবী জুড়ে ত্রাস সৃষ্টি করেছে কোভিড-১৯ ভাইরাস। এর হাত থেকে রক্ষা পেতে জনস্বাস্থ্য বিশেষজ্ঞ-সহ বিজ্ঞানীদের দাওয়াই, বার বার ভাল করে সাবান দিয়ে হাত ধুয়ে নেওয়া। অথবা অ্যালকোহল-যুক্ত  হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করে হাতকে ভাইরাস মুক্ত করা। এ ছাড়া ভাইরাসের সংক্রমণ প্রতিরোধ করে সুস্থ ভাবে বাঁচতে হলে বাইরে বেরলে মাস্ক পরা ছাড়া কোনও পথ নেই। 

বিশ্ব জুড়ে মহামারি সৃষ্টি করা কোভিড-১৯-এর লক্ষ্য মানুষের শরীর, আরও নির্দিষ্ট ভাবে বললে এদের প্রধান আক্রমণের জায়গা শ্বাসনালী ও ফুসফুস। তাই কিছু সাবধানতা অবলম্বন করতেই হবে। এ দিকে বার বার হাত ধুয়ে এবং মাস্ক পরে ত্বকেরও কিছু সমস্যা হতে পারে। কিন্তু তাতে নিয়মে রাশ টানলে চলবে না। বরং ত্বকের যত্ন নিয়েই নিয়ম মানতে হবে।

ত্বক শুকিয়ে গিয়ে র‍্যাশ?

বার বার সাবান ও স্যানিটাইজার ব্যবহারের ফলে হাতের ত্বকে র‌্যাশ, ছাল উঠে যাওয়া-সহ নানা সমস্যা দেখা যাচ্ছে। সকলের না হলেও অনেকেই এই সমস্যার মুখোমুখি হচ্ছেন। কিন্তু হাত তো কোনও মতেই এড়ানো যাবে না। 

যাঁদের ত্বক শুষ্ক প্রকৃতির এবং এগজিমা বা সোরিয়াসিসের মতো ক্রনিক ত্বকের সমস্যা আছে, কিংবা অ্যালার্জিজনিত অ্যাটোপিক ডার্মাটাইটিস আছে তাঁরা প্রতি বার হাত ধোয়ার পর ক্রিম, ময়েশ্চারাইজার, নিদেনপক্ষে নারকোল তেল হাতে লাগিয়ে নেবেন। 

বয়স্কদের ত্বকের স্থিতিস্থাপকতা কমে যাওয়ার পাশাপাশি ত্বকের ময়েশ্চারও কমে যায়। তাই প্রবীণ নাগরিকদেরও উচিত হাত ধোয়ার পরে নারকোল তেল ভাল করে হাতে মেখে নেওয়া।

হাতে অ্যান্টিসেপ্টিক লোশন মাখবেন না

এখন মারণ ভাইরাস ঠেকাতে প্রত্যেককেই একাধিক বার সাবান দিয়ে হাত ধুতে হচ্ছে। তবে অনেকে আরও বেশী সুরক্ষার জন্য অ্যান্টিসেপটিক লোশন হাতে মেখে নেন। এর ফলে ত্বক আরও ক্ষতিগ্রস্ত হতে পারে। তাই সাধারণ সাবান ব্যবহার করুন, তাতেই কোভিড-১৯ ভাইরাসকে দূরে সরিয়ে রাখতে পারবেন।

স্যানিটাইজার থেকে কনট্যাক্ট ডার্মাটাইটিস

একাধিক বার স্যানিটাইজার দিয়ে হাত পরিষ্কার করলে অ্যালার্জিক ডার্মাটাইটিস হওয়ার ঝুঁকি থাকে। এর ফলে হাতে লাল র‍্যাশ বেরয়, জ্বালা ও চুলকানি থাকতে পারে। এ ক্ষেত্রেও সাবান দিয়ে হাত ধুয়ে নারকোল তেল, ক্রিম বা ময়েশ্চারাইজার লাগাতে হবে। খুব সমস্যা হয় না। 

মাস্ক পরে থাকতে সমস্যা

একনাগাড়ে এন-৯৫ মাস্ক পরে থাকলেও নাকে ও মুখের ত্বকে র‍্যাশ বেরনোর ঝুঁকি থাকে। তবে তার জন্য মাস্ক পরা বন্ধ করলে চলবে না। অনেক ক্ষণ পরে থাকার বিষয় থাকলে কোনও বেরিয়ার ক্রিম লাগিয়ে মাস্ক পরতে হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Coronavirus, #mask, #handwashing, #wash hands, #eczema, #rash

আরো দেখুন