রাজ্য বিভাগে ফিরে যান

বাংলায় স্কুল ছুটির মেয়াদ বাড়ল ৩০ জুন পর্যন্ত, ঘোষণা পার্থর

May 28, 2020 | < 1 min read

আগামী ৩০ জুন পর্যন্ত বাংলায় স্কুল ছুটির মেয়াদ বৃদ্ধি করল রাজ্য সরকার। বুধবার এই সিদ্ধান্তের কথা ঘোষণা করেছেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। রাজ্যের সমস্ত সরকারি, সরকার পোষিত এবং সরকারি অনুদানপ্রাপ্ত স্কুলের ক্ষেত্রে এই নির্দেশিকা কার্যকর হবে।

এদিকে, স্কুল ছুটি থাকার মধ্যেও পড়ুয়াদের পড়াশোনায় সক্রিয় রাখতে বিকল্প চিন্তাভাবনা করা হচ্ছে বলেও জানিয়েছেন শিক্ষামন্ত্রী। সে ক্ষেত্রে সমস্ত স্বাস্থ্য বিধি মেনে স্থানীয় ভাবে শিক্ষকরা পড়ুয়াদের বাড়ি বাড়ি গিয়ে ক্লাস করাতে পারেন সেই পরিকল্পনা তৈরি করা হচ্ছে। স্থানীয় শিক্ষকদের নিয়ে গোটা বিষয়টি আয়োজন করবেন ডিআই, এসআইরা। বিভিন্ন শিক্ষক সংগঠন সরকারের কাছে এই বিষয়ে তাদের প্রস্তাব পাঠিয়েছে বলে জানিয়েছেন পার্থ চট্টোপাধ্যায়।

যেটা ছিল স্কুলঘর, এখন সেটাই কোয়ারান্টিন সেন্টার। করোনা মোকাবিলার জন্য বিভিন্ন জেলার স্কুলগুলির মধ্যে বেশ কয়েকটিতে কোয়ারান্টিন সেন্টার করে সেখানে ভিন রাজ্য থেকে আসা পরিযায়ী শ্রমিকদের রাখার ব্যবস্থা করা হয়েছে। সেগুলি ভালো করে স্যানিটাইজ করে আগামী ১০ জুন থেকে রাজ্যের সমস্ত সরকারি, সরকার পোষিত এবং সরকারি অনুদানপ্রাপ্ত স্কুল খোলার কথা ছিল।

কিন্তু করোনা মহামারির সঙ্গে লড়াইয়ের মধ্যেই ঘূর্ণিঝড় উম্পুনের ধাক্কায় বিপর্যস্ত বাংলা। বিশেষত কলকাতা-সহ মোট ৮টি জেলা এই ঘূর্ণিঝড়ে সর্বাধিক ক্ষতিগ্রস্ত হয়েছে। ঝড়ের হাত থেকে বাঁচাতে উপকূল এলাকা থেকে মানুষজনকে সরিয়ে এনে সরকারি আয়লা সেন্টার, সাইক্লোন সেন্টারের পাশাপাশি স্থানীয় স্কুলগুলিতেও অস্থায়ী ত্রাণ শিবির তৈরি করা হয়েছিল। এই দুর্যোগের ফলে এখনও অনেক স্কুলে আশ্রয় নিয়েছেন দুর্গত মানুষজন। ফলে এখন সেগুলিকেও ভালো করে স্যানিটাইজ করতে হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#School, #Lockdown, #partha chatterjee, #summer vacation, #Education

আরো দেখুন