রাজ্য বিভাগে ফিরে যান

আক্রান্তের প্রায় অর্ধেক পরিযায়ী, দুশ্চিন্তায় রাজ্য

May 31, 2020 | < 1 min read

স্বাস্থ্য দপ্তরের হিসেব অনুযায়ী, শনিবার রাজ্যে নতুন করে করোনা আক্রান্ত ৩১৭ জন-সহ গত পাঁচ দিনে রাজ্যের মোট করোনা আক্রান্তর অন্তত ৪০ শতাংশই ভিন রাজ্য থেকে বাংলায় ফেরা পরিযায়ী। করোনা পরীক্ষা আরও বাড়লে আগামী দিনে এই হার অনেকটাই বৃদ্ধির আশঙ্কা করছেন স্বাস্থ্যকর্তারা। শনিবার রাজ্যে মোট আক্রান্তর সংখ্যা ছিল ৫,১৩০। এহেন পরিস্থিতিতে রাজ্যের কাছে পরিযায়ী শ্রমিকদের সামলানোই এখন সবচেয়ে বড় চ্যালেঞ্জ।

বৃহস্পতিবার পর্যন্ত বিভিন্ন রাজ্য থেকে বাংলায় ফেরা পরিযায়ীদের সংখ্যাটা ছিল ৩ লক্ষ ২৫ হাজারের আশপাশে। শুক্রবার সেই সংখ্যাটা বেড়ে পাঁচ লক্ষের কাছাকাছি হয়েছে বলে জানিয়েছে নবান্ন। স্বাস্থ্য দপ্তরের হিসেব, বৃহস্পতিবার পর্যন্ত করোনা আক্রান্ত সন্দেহে প্রায় ৯২ হাজার পরিযায়ীর নমুনা সংগ্রহ করা হয়েছে।

শনিবার পর্যন্ত নমুনা সংগ্রহের সংখ্যাটা বেড়েছে আরও বেশ কয়েক হাজার। স্বাস্থ্য দপ্তরের এক কর্তার কথায়, ‘বৃহস্পতিবার পর্যন্ত যত রিপোর্ট এসেছে, তাতে ৬৫০ জন পরিযায়ী করোনা পজিটিভ। যাঁদের মধ্যে ৪০০-র কাছাকাছিই মহারাষ্ট্র ফেরত।’

বেসরকারি সূত্র অনুযায়ী অবশ্য, গত ২৪ ঘণ্টায় কোচবিহারে ৩২ ও উত্তর দিনাজপুরে ৩৮ জন করোনা আক্রান্তর সন্ধান মিলেছে। এঁদের প্রত্যেকেই পরিযায়ী। ঘটনা হল, এখনও রিপোর্ট আসা বাকি আরও হাজার পঞ্চাশেক পরিযায়ীর।

রাজ্যে ল্যাবরেটরির সংখ্যা বাড়িয়ে রিপোর্ট আপডেট করার গতি বাড়লে আরও আক্রান্তের খোঁজ মিলবে অচিরেই। আর তখন রাজ্যের করোনা আক্রান্তের সংখ্যাটা লাফিয়ে আরও কয়েকগুণ বাড়বে বলেই মনে করছেন স্বাস্থ্যকর্তারা।

TwitterFacebookWhatsAppEmailShare

#Corona, #Migrant Labourers, #Coronavirus, #Corona Virus, #CoronaOutbreak

আরো দেখুন